বিজ্ঞাপন

বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ: বার্সেলোনা

June 1, 2020 | 1:34 am

স্পোর্টস ডেস্ক

বর্ণবাদবিরোধী সংগ্রামে তারা প্রতিশ্রুতিবদ্ধ জানিয়ে এক বার্তা প্রকাশ করেছে স্পেনিশ ফুটবল ক্লাব বার্সেলোনা। ক্লাবটি বর্ণবাদকে আরেক মহামারি বলে উল্লেখ করে এর বিরুদ্ধে লড়াইয়ের প্রত্যয় ব্যক্ত করেছে। বার্সেলোনার অফিসিয়াল টুইটারে এমন একটি বার্তা প্রকাশ করা হয়।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে পুলিশ হেফাজতে নির্যাতনে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় দেশটিতে তুমুল বিক্ষোভ চলছে। এমন সময় বার্সেলোনা বর্ণবাদের বিরুদ্ধে তাদের অবস্থান ফের একবার ঘোষণা করলো।

এর আগে গত সপ্তাহের সোমবারে আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে ডেরেক চৌভিন নামক এক কর্মকর্তার নির্যাতনে আফ্রো-আমেরিকান যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যু হয়। বিভিন্ন গণমাধ্যমে ফ্লয়েডের মৃত্যুর ব্যাপারে প্রকাশিত তথ্য থেকে জানা যায়, তাকে আটকের পর ওই পুলিশ কর্মকর্তা মাটিতে ফেলে হাঁটু দিয়ে ৯ মিনিট ঘাড় চেপে ধরে রাখে। এবং তাতে শ্বাস-প্রশ্বাস আটকে ফ্লয়েডের মৃত্যু হয়।

বার্সেলোনা তাদের বার্তায় বলেছে, বর্ণবাদ হলো বৈষম্যের এমন এক ধরণ যেখানে লিঙ্গ, যৌন প্রবণতা, অরিজিন ও চামড়ার রঙয়ের মত বিষয়গুলোর কারণে মানুষকে অবনমিত ও প্রান্তিকরণ করা হয়। এটা এমন একটি মহামারি যা আমাদের সবাইকে আক্রান্ত করছে। বার্সেলোনায় আমরা বর্ণবাদের বিরুদ্ধে লড়াই থামাবো না। এটাই আমাদের প্রতিশ্রুতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন