বিজ্ঞাপন

ব্রাজিলে সুপ্রিম কোর্টবিরোধী মিছিল, ঘোড়ায় চড়ে যোগ দিলেন বলসোনারো

June 1, 2020 | 2:21 pm

আন্তর্জাতিক ডেস্ক

ব্রাজিলে সুপ্রিম কোর্টের একটি তদন্ত প্রক্রিয়ার বিরুদ্ধে রাজধানী ব্রাসিলিয়ায় আয়োজিত প্রতিবাদ মিছিলে ঘোড়ায় চড়ে অংশ নিতে দেখা গেছে দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে। সোমবার (১ জুন) ওই মিছিলের ছবি প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বিজ্ঞাপন

এর আগে, ব্রাজিলের সুপ্রিম কোর্টের বিচারপতি সেলসো ডি মিল্লো দেশটির গণতান্ত্রিক প্রক্রিয়াকে হিটলারের সময়কার জার্মানির সঙ্গে তুলনা করেন। এবং সাবেক আইমন্ত্রী প্রেসিডেন্টের বিরুদ্ধে ব্যক্তিগত কারণে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাজে হস্তক্ষেপ করার যে অভিযোগ উত্থাপন করেছিলেন, তা তদন্তের নির্দেশ দেন। এছাড়াও, বলসোনারো সমর্থকরা ব্রাজিলে সামরিক একনায়কতন্ত্র কামনা করেন বলে ওই বিচারপতি উল্লেখ করেন।

এদিকে, রোববার (৩১ মে) প্রেসিডেন্টের বিরুদ্ধে ওই তদন্ত প্রক্রিয়া চালু করায় – সুপ্রিম কোর্ট ও ব্রাজিলের কংগ্রেস বন্ধ করে দেওয়ার দাবিতে মিছিল করেন বলসোনারো সমর্থকরা। নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে শারীরিক দূরত্বের তোয়াক্কা না করেই তারা মিছিল নিয়ে ব্রাসিলিয়ার বিভিন্ন অংশ প্রদক্ষিণ করেন।

ওই মিছিলে অংশ নিতে একটি সামরিক হেলিকপ্টারে করে উড়ে আসেন প্রেসিডেন্ট জাইর বলসোনারো। তারপর তিনি সমর্থকদের সঙ্গে করমর্দন করেন এবং অশ্বারোহী পুলিশের একটি ঘোড়ায় চড়ে বসেন। যদিও ব্রাজিলে সবার জন্য মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে কিন্তু প্রেসিডেন্টকে মাস্ক ছাড়াই ওই মিছিলে দেখা গেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, একই সময়ে ব্রাজিলের সাও পাওলোর কেন্দ্রবিন্দুতে বলসোনারোবিরোধীরা জড়ো হন। তারা তাদের সমাবেশ থেকে ফ্যাসিবাদ বিরোধী স্লোগান দিতে থাকেন। সেখানে দাঙ্গা পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়।

ব্রাজিলের চলমান সংকট নিয়ে প্রেসিডেন্ট বলসোনারো গণমাধ্যমকে বলেছেন, তার ইচ্ছা ও কর্মপন্থা সম্পূর্ণই গণতান্ত্রিক। কিন্তু তার বিরোধীরা ষড়যন্ত্রে সংবিধানকে ব্যবহার করছেন।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় এখন দ্বিতীয়স্থানে রয়েছে ব্রাজিল। সোমবার (১ জুন) পর্যন্ত দেশটিতে মোট পাঁচ লাখ ১৪ হাজার ৯৯২ জন আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২৯ হাজার ৩৪১ জনের।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন