বিজ্ঞাপন

প্রসূতিদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষা করার নির্দেশ

June 1, 2020 | 8:18 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস পরীক্ষার সুযোগ আছে, এমন হাসপাতালে প্রসূতিদের অগ্রাধিকারভিত্তিতে করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গর্ভবতীদের সুচিকিৎসা নিশ্চিত করা বিষয়ক দায়ের করা এক রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

সোমবার (১ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে ওই রিটের শুনানি অনুষ্ঠিত হয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী মো. তানভীর আহমেদ জানান, যেসব হাসপাতালে করোনা পরীক্ষা করা হয়, সেখানে গর্ভবতী নারীদের করোনা পরীক্ষার স্যাম্পল গেলে তা অগ্রাধিকারভিত্তিতে পরীক্ষা করার নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

গর্ভবতীদের সুচিকিৎসা নিশ্চিত করতে গত ২৪ মে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী। এরপর গত রোববার তিনি হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে স্বাস্থ্য সচিব, নারী ও শিশু বিষয়ক সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআরের মহাপরিচালক, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের রেজিস্ট্রার ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালের পরিচালককে বিবাদী করা হয়। এ রিটের শুনানি নিয়েই আদালত আজ এ আদেশ দিলেন।

এর আগে, গত ২৬ মে গাইবান্ধার সাদুল্লাপুর ৫০ শয্যাবিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি না নিয়ে ফিরিয়ে দেওয়া হলে এক প্রসূতি মা ওই হাসপাতালের প্রধান ফটকের পাশেই সন্তান প্রসব করেছেন। এছাড়া ভর্তি না করায় সাতক্ষীরা সদর হাসপাতাল চত্বরে ভ্যানের ওপর এক নারীর সন্তানের জন্ম দেন গত ৪ মে।  এরকম বেশ কয়েকটি ঘটনা গণমাধ্যমে প্রকাশ পেয়েছে, যেখানে দেখা গেছে প্রসূতিরা সেবা পাচ্ছেন না। এ কারণেই গর্ভবতী মায়েদের সুচিকিৎসা নিশ্চিত করতে রিটটি করা হয়েছে বলে জানান আইনজীবী।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন