বিজ্ঞাপন

চবি জীববিজ্ঞান অনুষদে করোনা ল্যাবের উদ্বোধন

June 1, 2020 | 10:45 pm

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাস শনাক্ত করতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) একটি পিসিআর ল্যাবের উদ্বোধন হয়েছে। এই ল্যাবে প্রতিদিন সর্বোচ্চ ৫০০টি নমুনা পরীক্ষা সম্ভব হবে। পরীক্ষা শুরু হলে এটি হবে চট্টগ্রামে করোনা পরীক্ষার তৃতীয় ল্যাব।

বিজ্ঞাপন

সোমবার (১ জুন) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়য়ে জীববিজ্ঞান অনুষদে কোভিড-১৯ শনাক্তকরণ এই ল্যাবের উদ্বোধন হয়। বিকেল ৩টার দিকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ল্যাবটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা তার সুদক্ষ নেতৃত্বে করোনাভাইরাসের মহামারি থেকে দেশবাসীকে রক্ষায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রতিনিয়ত নির্দেশনা দিয়ে যাচ্ছেন। তিনি নিজেই প্রতিদিন সব কাজ মনিটরিং করছেন। সবার সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই দেশবাসী আলোর মুখ দেখবে।

শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস প্রতিরোধে দরকার বেশি বেশি নমুনা পরীক্ষার মাধ্যমে রোগী শনাক্ত করা, তাদের যথাযথভাবে সেবা দেওয়া এবং রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে তাদের পরীক্ষা করা। এই ল্যাব চবি পরিবার, তথা চট্টগ্রামবাসীর জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমার বিশ্বাস।

বিজ্ঞাপন

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে শিক্ষা উপমন্ত্রী ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, যেকোনো দুর্যোগময় মুহূর্তে সবাই সম্মিলিতভাবে এগিয়ে এলে যত কঠিন বাধাই আসুক না কেন, তা মোকাবিলা করা সম্ভব। প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সার্বিক দিকনির্দেশনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয়ও কোভিড-১৯ প্রতিরোধে কাজ করে যাচ্ছে।

ভিডিও কনফারেন্সে আরও অংশ নেন সাংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়েশা খান, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মাহবুব হোসেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল্লাহ আল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ এবং চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত পরিচালক ডা. মোস্তফা খালেদ আহমেদ।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরিণ আখতার ফিতা কেটে ল্যাবে প্রবেশ করেন এবং ল্যাবের কার্যক্রম পরিদর্শন করেন।

বিজ্ঞাপন

এসময় উপাচার্য বলেন, করোনাভাইরাস শনাক্তে নমুনা পরীক্ষা করার সুযোগ পেয়ে বিশ্ববিদ্যালয় পরিবার অত্যন্ত গর্বিত। এই ল্যাব প্রতিষ্ঠার ফলে অঞ্চলের জনসাধারণসহ চট্টগ্রামবাসী বিশেষভাবে উপকৃত হবেন। শিক্ষক-গবেষকরা নিয়মিত নির্ভুল রিপোর্ট দিয়ে আক্তান্ত রোগীদের সঠিক চিকিৎসাপ্রাপ্তি নিশ্চিত করবেন বলে আমি আশাবাদী। এসময় তিনি ল্যাবে কর্মরত সংশ্লিষ্ট সবাইকে ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠানের জন্য শুভেচ্ছা বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এসময় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্য, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালক, প্রক্টর ও সহকারী প্রক্টর, শিক্ষক-গবেষকসহ সংশ্লিষ্টরা সামাজিক দূরত্ব মেনে উপস্থিত ছিলেন।

চবি প্রক্টর অধ্যাপক এস এম মনিরুল হাসান জানিয়েছেন, ল্যাবের প্রায় সব কাজ শেষ। আনুষাঙ্গিক কিছু প্রস্তুতি শেষ করে আগামী বুধবার (৩ জুন) থেকে এই ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছি।

এর আগে, বুধবার (২৭ মে) করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তে তৃতীয় পরীক্ষাগার হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে (চবি) অনুমোদন দেয় স্বাস্থ্য অধিদফতর।

বিজ্ঞাপন

সারাবাংলা/সিসি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন