বিজ্ঞাপন

ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকা চুরি: মসজিদে গেছে মানতের ১ লাখ!

June 2, 2020 | 9:58 pm

উজ্জল জিসান, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টানা পার্টি হিসেবে কাজ করলেও অনেকদিন ধরেই ‘বড় দান’ মারার পরিকল্পনা ছিল হান্নানের। এ জন্যও মানতও করেছিলেন, ‘বড় দান’ মারতে পারলেই কিশোরগঞ্জের পাগলা মসজিদে ১ লাখ টাকা দান করবেন তিনি। ‘ব্রিফকেস হান্নানে’র সেই ‘ইচ্ছাপূরণ’ ঘটে গেল  রমজান মাসে। গত ১০ মে ন্যাশনাল ব্যাংকের ইসলামপুর শাখার সামনে সহযোগীদের সহায়তায় গাড়ির ভেতর থেকে ৮০ লাখ টাকা চুরি করতে সমর্থ হন!

বিজ্ঞাপন

সেই টাকা থেকে হান্নান পাগলা মসজিদে মানতের ১ লাখ টাকা ‘দান’ করেন। এর আগেও ব্যাংক থেকে টাকা চুরি করেছিলেন। সে ঘটনায় মামলার ছিল তার নামে। সেই মামলার উকিল ফি বাকি ছিল, বিভিন্ন জনের কাছে ঋণও নিয়েছিলেন। নেশা করার অভ্যাসও ছিল। ন্যাশনাল ব্যাংকের টাকা লুটের পর এসব করতে গিয়ে ২০ লাখ টাকা খরচ হয়ে যায়। অবশিষ্ট ছিল ৬০ লাখ টাকা। গোয়েন্দা তথ্যের ওপর ভিত্তি করে সেই টাকাই উদ্ধার করেছে পুলিশ।

আরও পড়ুন- ব্যাংকের টাকার বস্তা ‘হাওয়া’: গ্রেফতার ৪, ৬০ লাখ টাকা উদ্ধার

মঙ্গলবার (২ জুন) হান্নানের ধোলাইপাড়ের ভাড়া বাসায় অভিযান চালিয়ে ৬০ লাখ টাকা উদ্ধার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। এর আগেই গ্রেফতার করা হয় ব্রিফকেস হান্নান, তার স্ত্রী পারভীন, শ্যালক আলমগীর এবং সহযোগী মোস্তফা ও মো. বাবুল মিয়াকে। তাদের কাছ থেকে প্রাথমিকভাবে পাওয়া তথ্যে জানা যায়, ব্যাংকের টাকা নিতে আসা সিকিউরিটি গার্ড ও গাড়িচালকের অবহেলার কারণেই টাকাগুলো চুরি হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুন) বিকেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের দক্ষিণ বিভাগের কোতোয়ালি জোনাল টিমের অতিরিক্ত উপকমিশনার মো. সাইফুর রহমান আজাদ সারাবাংলাকে এসব তথ্য জানান। ইসলামপুরের ন্যাশনাল ব্যাংকের শাখার সামনে থেকে ৮০ লাখ টাকা চুরির ঘটনায় পাঁচ জনকে গ্রেফতারের অভিযানে নেতৃত্বে ছিলেন তিনিই।

সাইফুর রহমান আজাদ বলেন, ঘটনাস্থলের আশপাশের সব সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ সংগ্রহ করে পর্যালোচনা করা হয়। পাশাপাশি প্রযুক্তির সহায়তা ও বিভিন্ন গোয়েন্দা তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ কার হয়। সব তথ্য বিশ্লেষণ করে গতকাল (সোমবার, ১ জুন) কিশোরগঞ্জ ও শরীয়তপুর জেলাসহ রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ব্রিফকেস হান্নান ছাড়াও তার স্ত্রী-শ্যালকসহ বাকি ‍দুই সহযোগীকে গ্রেফতার করা হয়। আর ৬০ লাখ টাকা ছাড়াও হান্নান ও মোস্তফার কাছ থেকে দুইটি আগ্নেয়াস্ত্র ও গুলি উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

গোয়েন্দা পুলিশের এই কর্মকর্তা বলেন, গ্রেফতার হান্নান ও তার সহযোগীরা মূলত টানা পার্টির সদস্য। এর আগেও তারা এ ধরনের কাজ করেছে। ১০ মে দুপুরে ন্যাশনাল ব্যাংকের বিভিন্ন শাখা থেকে টাকা নিয়ে যখন ব্যাংকের একজন নির্বাহী কর্মকর্তা ও একজন সিকিউরিটি গার্ড ইসলামপুর শাখায় সাড়ে চার কোটি টাকা আনতে ওপরে যান, তখন একজন সিকিউরিটি গার্ড ও মাইক্রোবাসের চালক গাড়িতে ছিলেন। ওই সময় হান্নান ও তার সহযোগীরা সিকিউরিটি গার্ড ও মাইক্রোবাসের চালকের সঙ্গে ‘ভাব জমিয়ে’ বিভিন্ন ধরনের কথা-বার্তা বলতে থাকেন।

আরও পড়ুন- ন্যাশনাল ব্যাংকের গাড়ি থেকে ৮০ লাখ টাকার বস্তা ‘হাওয়া’

ডিবি’র এ কর্মকর্তা বলেন, টাকা আনতে দেরি হচ্ছে দেখে তারা গাড়ির চালককে ওপরে পাঠায়। ওপরে উঠলেই সহযোগীরা সিকিউরিটি গার্ডকে বিভিন্ন কথা-বার্তায় অন্যমনস্ক রাখে। আর হান্নান গাড়ির দরজা খুলে টাকার বস্তা নিয়ে রিকশায় উঠে আরমানিটোলায় একটি বাসায় চলে যায়। পরে সহযোগীদের ২৫ হাজার করে টাকা দিয়ে বাকি টাকা সে নিজের কাছে রেখে দেয়।

সাইফুর রহমান আজাদ বলেন, ব্রিফকেস হান্নানের চার স্ত্রী। এখন সে ছোট স্ত্রী পারভীনের সঙ্গে থাকেন। পারভীনও টানা পার্টি গ্যাং চালাতেন। ব্রিফকেস হান্নানের বিরুদ্ধে ৫০টির মতো মামলা রয়েছে বলে তিনি নিজেই স্বীকার করেছেন। এর মধ্যে নথিভুক্ত ৩০টির মতো মামলার তথ্য পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে অস্ত্র আইনে গেন্ডারিয়া ও যাত্রাবাড়ী থানায় আরও দুইটি মামলা হয়েছে। তাদের কাছে আরও অস্ত্র রয়েছে কি না, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন

গত ১০ মে রাজধানীর পুরান ঢাকায় বিভিন্ন শাখা থেকে উত্তোলন করা ন্যাশনাল ব্যাংকের ৮০ লাখ টাকার একটি বস্তা গাড়ি থেকে খোয়া যায়। দিনে-দুপুরে ঘটে যাওয়া ওই চাঞ্চল্যকর ঘটনায় কোতোয়ালি থানায় একটি মামলা করেছিল ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। ওই মামলায় গাড়ির দায়িত্বে থাকা ন্যাশনাল ব্যাংকের একজন নির্বাহী কর্মকর্তা, গাড়িচালক ও দুই নিরাপত্তাকর্মীকে আসামি করা হয়।

পরে সিসিটিভি ফুটেজসহ প্রাথমিক তদন্তে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ঢাকা মহানগর পুলিশের লালবাগ বিভাগ জানায়, ওই টাকার বস্তা গাড়ি থেকে কৌশলে চুরি করা হয়েছে। এদিকে, চার আসামিকে গ্রেফতার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়েছিল। আদালতের নির্দেশে তাদের একদিন রিমান্ডের পর তাদের কারাগারে পাঠানো হয়।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন