বিজ্ঞাপন

ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার উন্নতি

June 2, 2020 | 10:41 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। করোনা আক্রান্ত তার স্ত্রী-পুত্রও ভালো আছেন।

বিজ্ঞাপন

ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার নিয়মিত আপডেটের অংশ হিসেব মঙ্গলবার (২ জুন) রাতে গণস্বাস্থ্য কেন্দ্র থেকে পাঠানো বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার আশানুরূপ উন্নতি হয়েছে। তিনি গণস্বাস্থ্য নগর হাসপাতালের কেবিন বেডে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। গত দুদিন সামান্য শ্বাসকষ্ট থাকলেও বর্তমানে তিনি ভালো আছেন।’

‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী বিশিষ্ট মানবাধিকার কর্মী শিরীন হক ও ছেলে বারীশ হাসান চৌধুরী বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন এবং সুস্থ্য আছেন’—বলা হয় গণস্বাস্থ্য কেন্দ্রের বিবৃতিতে।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, ‘নিজের ও পরিবারের জন্য দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। পাশাপাশি সীমাহীন ভালোবসা প্রদর্শন করায় দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বাংলাদেশে আসার আগেই গত ফেব্রুয়ারি মাসে জাতিকে সুসংবাদ শোনান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, গণবিশ্বাবিদ্যালয় অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাস শনাক্তে কিট আবিষ্কার করেছেন।

এরপর কিটের ‘কাঁচামাল’ রিএজেন্ট আমদানির অনুমতি জন্য ঔষধ প্রশাসনে দৌড়াদৌড়ি, কিটের স্যাম্পল পরীক্ষার জন্য নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির রক্তের নমুনার জন্য জাতীয় রোগতত্ত্ব রোগ নির্ণয় ও গবেষণা ইনিস্টটিউটে (আইডিসিআর) ছোটাছুটি করেছেন। সরকার ও বিদেশি সংস্থার কাছে কিটের স্যাম্পল হস্তান্তরের জন্য নানা আয়োজন, কিটের সিআরও বা এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদনের জন্য স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসনের কাছে ধরনা দেওয়ার কাজও করতে হয়েছে তাকে। সর্বোপরি এক্সাটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের সঙ্গে দেন-দরবার করতে করতে নিজেই করোনা আক্রান্ত হয়ে পড়েন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বিজ্ঞাপন

গত ২৪ মে গণস্বাস্থ্যের কিটে করোনা শনাক্ত হয় ডা. জাফরুল্লাহ চৌধুরীর। ২৮ মে ল্যাব টেস্টেও করোনা পজিটিভ আসে তার। এর তিন দিন পর ৩১ মে জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন হক ও পুত্র বারীশ হাসান চৌধুরীর করোনা শনাক্ত হয়।

ফাইল ছবি

সারাবাংলা/এজেড/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন