বিজ্ঞাপন

ভেজাল স্যানিটাইজার তৈরির অভিযোগে ৫ লাখ টাকা জরিমানা

June 2, 2020 | 10:30 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মহামারি পরিস্থিতির ‘ফায়দা লুটতে’ অনুমতি ছাড়াই মানহীন ও ভেজাল হ্যান্ড সোপ ও স্যানিটাইজার তৈরি করছিল রেজা ফুড প্রোডাক্ট। নিবন্ধনের জন্য শিল্প মন্ত্রণালয়ের অনুমতির আবেদন করেই ‘রেক্স’ নামে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করতে শুরু করে কোম্পানিটি। কোনো ধরনের বৈজ্ঞানিক পদ্ধতি অনুসরণ না করলেও অর্ডার নিয়ে অন্য কোম্পানিকেও তাদের লেবেল লাগিয়ে স্যানিটাইজার বানিয়ে দিত এই কোম্পানি। রাজধানীর খিলগাঁও এলাকার এই কোম্পানির কারখানায় অভিযান চালিয়ে কোম্পানির মালিককে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২ জুন) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত খিলগাঁও থানার গোড়ান এলাকায় ওই কারখানায় অভিযান চালায় র‌্যাব-৩। অভিযান শেষে র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু এসব তথ্য জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ বসু বলেন, স্যানিটাইজারের গায়ের লেবেলে শতভাগ জীবাণুনাশক লিখে বিক্রি করছিল তারা। যদিও কোনো কিছুই শতভাগ জীবাণুমুক্ত করতে পারে না তাদের স্যানিটাইজার। আর জীবাণুনাশক বানাতে গেলে আইসোপ্রোপাইল অ্যালকোহল ও ইথানল ব্যবহারের বিষয়েও প্রতিষ্ঠানটির মালিকের কোনো ধারণা নেই। এসবে ব্যবহার করার জন্য আনা রাসায়নিক পদার্থগুলো রাখা হয়েছিল বালতিতে খোলা অবস্থায়। আসলে তা শুধু দেখানোর জন্য রাখা হয়েছিল বলে ধারণা করছি আমরা।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, শুধু নিজেই নয় অগ্নিবাস নামে চট্টগ্রামের একটি কোম্পানিকে পাঠানোর জন্য স্যানিটাইজার বানাচ্ছিল প্রতিষ্ঠানটি। তাই এসব নানা অনিয়মের অভিযোগে মালিক মো. রেজাউর রহমানকে সাবধান করে কারখানা সিলগালা ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন