বিজ্ঞাপন

প্রবল রূপে স্থলে আঘাত হানার অপেক্ষায় ঘূর্ণিঝড় নিসর্গ

June 3, 2020 | 1:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

সমুদ্রে শক্তি সঞ্চয় করে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া নিসর্গ ভারতের পশ্চিম উপকূলে আছড়ে পড়ার অপেক্ষায়। আরব সাগরে সৃষ্ট এ ঘূর্ণিঝড় অত্যান্ত দ্রুত বেগে মহারাষ্ট্র ও গুজরাট উপকুলের দিকে ধেয়ে আসছে। ভারতের আবহাওয়া দফতর সর্বশেষ খবরে জানিয়েছে, বুধবার দুপুরে এটি মুম্বাইয়ের আলিবাগ থেকে মাত্র ৬০ কিলোমিটার দুরে রয়েছে। স্থলে আঘাত হানার সময় ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।

বিজ্ঞাপন

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, নিসর্গের আই বা চোখের ব্যস প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। তবে এই ব্যাস ক্রমেই কমছে। ফলে ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হচ্ছে।

মহারাষ্ট্র ও গুজরাটের উপকূলে এটি বুধবার দুপুর থেকে বিকেল যেকোন সময় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। আবহাওয়া অফিস জানিয়েছে, এটি অত্যান্ত শক্তি নিয়ে স্থলে আঘাত হানবে, ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে। স্থলে আঘাত হানার সময় ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। এ সময় সাড়ে ছয় ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

বিজ্ঞাপন

ইতিমধ্যে মুম্বাই শহরের নিচু এলাকাগুলোতে বাস করা বাসিন্দাদের সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এছাড়া মুম্বাই শহরে জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

উল্লেখ্য, মাত্র দুই সপ্তাহ আগে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কয়েকটি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন