বিজ্ঞাপন

প্রবল রূপে স্থলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় নিসর্গের সম্মুখভাগ

June 3, 2020 | 2:37 pm

আন্তর্জাতিক ডেস্ক

আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় নিসর্গ প্রবল রূপে ভারতের পশ্চিম উপকূলে আঘাত হানার প্রক্রিয়া শুরু করেছে। মুম্বাইয়ের দক্ষিণে উপকূলীয় শহর আলিবাগে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ ইতিমধ্যেই আছড়ে পড়েছে। স্থানীয় সময় দুপুর ১টার কাছাকাছি সময়ে ঘূর্ণিঝড়ের সম্মুখভাগ আলিবাগে আঘাত করেছে। পুরোপুরি আছড়ে পড়ার প্রক্রিয়া চলবে তিন ঘণ্টা ধরে। ভারতের আবহাওয়া দফতর এসব তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

স্থলে আঘাতের সময় ঘূর্ণিঝড়ে বাতাসের গতিবেগ রয়েছে প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার। ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, নিসর্গের আই বা চোখের ব্যস প্রায় ৬৫ কিলোমিটার বিস্তৃত। তবে এই ব্যাস ক্রমেই কমছে। ফলে ঘূর্ণিঝড়টি আরও শক্তিশালী হচ্ছে। এর আগে আবহাওয়া অফিস জানিয়েছে, এটি অত্যন্ত শক্তি নিয়ে স্থলে আঘাত হানবে, ফলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

ইতিমধ্যে মুম্বাই শহরের নিচু এলাকাগুলোতে বাস করা বাসিন্দাদের সরিয়ে নিরাপদ স্থানে নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। এছাড়া মুম্বাই শহরে জারি করা হয়েছে রেড অ্যালার্ট।

উল্লেখ্য, মাত্র দুই সপ্তাহ আগে ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কয়েকটি জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন