বিজ্ঞাপন

বদলি অধিনায়ক হিসেবে স্টোকসকে সমর্থন রুটের

June 3, 2020 | 3:39 pm

স্পোর্টস ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হওয়ার পর সর্বপ্রথম তা মাঠে ফেরাতে পদক্ষেপ নিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আগামি জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজ আয়োজনের জন্য সকল প্রস্তুতি গ্রহণ করছে ইসিবি। তবে প্রথম টেস্টেই টেস্ট অধিনায়ক জো রুট থাকছেন না বলেও জানা গেছে। এর পেছনের কারণ নিজের দ্বিতীয় সন্তানের জন্মের সময় স্ত্রী পাশে থাকতে চান তিনি।

বিজ্ঞাপন

জো রুট প্রথম টেস্টে থাকবেন না ঠিকই কিন্তু পরের দুই টেস্টে দলের সঙ্গে ফেরার ঘোষণাও দিয়েছেন। রুট না থাকলে তবে ইংলিশদের প্রতিনিধিত্ব করবেই বা কে? এর সমাধান দিয়েছেন বর্তমান অধিনায়ক নিজেই। তার পরামর্শ বেন স্টোকসকে দেওয়া হোক ইংলিশদের সাদা পোশাকের দায়িত্ব। যতদিন রুট না ফিরছেন ততদিন ইংলিশদের বিশ্বকাপ জেতানো স্টোকসের ওপরই ভরসা রাখতে চান রুট।

৮ জুন থেকে শুরু হওয়া প্রথম টেস্ট হবে হ্যাম্পশায়ারে, পরের দুই টেস্ট ওল্ড ট্রাফোর্ডে। ইংলিশরা কেবল রুটের অধিনায়কত্বই মিস করবেন না সেই সঙ্গে মিস করবেন তার ব্যাটিংটাও। তিনি বিশ্বাস করেন স্টোকস তার অনুপস্থিতিতে অধিনায়কত্ব গ্রহণ করতে প্রস্তুত।

বিজ্ঞাপন

রুট বলেন, 'আমি তাকে অধিনায়ক হিসেবে বেশ ভালো অবস্থানেই দেখতে পারছি। সহ-অধিনায়ক হিসেবে সে অনেক দিন ধরেই দায়িত্ব পালন করে আসছে। সে একজন নেতা হিসেবে দারুণ উদাহরণ হবে। আমি দেখি সে খুবই কঠিন সময়েও বল হাতে এগিয়ে আসে। আর ব্যাট হাতে তো সে নিজেকে অন্য অবস্থানে নিয়ে গেছেই। কেবল নিজেই এগিয়ে যায় না স্টোকস, সেই সঙ্গে অন্যদেরও সামনে নিয়ে যায়।'

একদিনের ক্রিকেটে ইংলিশদের বিশ্বকাপ এনে দেওয়া স্টোকসকে পুরোপুরিভাবে দলের দায়িত্বে দেখতে চান কিনা সে ব্যাপারেও নিজের মতামত জানিয়ছেন জো রুট। তিনি বলেন, 'যতক্ষণ পর্যন্ত সুযোগ না আসবে আসলে বোঝা যাবে না যে সে সত্যিই পারবে কিনা। স্টোকস ওর ক্যারিয়ারে সব সময় দায়িত্ব নিয়ে খেলেছে এবং সে তার দায়িত্ব পুরোপুরিভাবেই পালন করেছে। আমার ধারণা ও টেস্ট অধিনায়ক হিসেবেও সফল হবে, সেই যোগ্যতা তার ভেতরে আছে।'

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন