বিজ্ঞাপন

বাংলাদেশের সর্বকালের সেরা একাদশে নিজেকেই রাখেননি বাশার

June 3, 2020 | 6:48 pm

স্পোর্টস ডেস্ক

হাবিবুল বাশার সুমন নামটা বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। কয়েক বছর ধরে জাতীয় দলের নির্বাচকের দায়িত্ব পালন করছেন। তবে বাশার নির্বাচক হিসেবে নয়, বেশি নাম কামিয়েছেন অধিনায়ক হিসেবেই। কঠিন সময়ে নেতৃত্ব কাঁধে নিয়ে বাংলাদেশকে জিততে শিখিয়েছেন। মাশরাফি বিন মুত্তর্জার অবিশ্বাস্য সাফল্যের আগে বাশারই ছিলেন দেশের ইতিহাসের সেরা অধিনায়ক।

বিজ্ঞাপন

বাংলাদেশ প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছে তার নেতৃত্বে। ওয়ানডেতে ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে জিতিয়েছেন ২৯টি ম্যাচ। তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান যুগের আগে ব্যাটিংয়ের অনেক রেকর্ডও ছিল তার দখলেই।

ক্যারিয়ারে ৫০ টেস্টে ৩০ দশমিক ৮৭ গড়ে ৩ হাজার ২৬ রান করেছেন হাবিবুল বাশার। ওয়ানডেতে ১১১টি ম্যাচ খেলে ২১ দশমিক ৬৮ গড়ে রান করেছেন ২ হাজার ১৬৮। 'মিস্টার ফিফটি' বলা হতো বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটারকে। তবে বাশার নিজেই নিজেকে দেশের অন্যতম সেরা ক্রিকেটার মানেন কিনা কে জানে! নিজের নির্বাচিত দেশের সর্বকালের সেরা একাদশে নিজেকেই রাখেলেন না তিনি।

বিজ্ঞাপন

সম্প্রতি ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে আলাপকালে বাংলাদেশের সর্বকালের সেরা টেস্ট একাদশ বেছে নিয়েছেন বাশার। একাদশে রাখেননি নিজেকেই। হাবিবুলের একাদশের অধিনায়ক আমিনুল ইসলাম। তামিম, সাকিব, মুশফিক অনুমিতভাবেই আছেন তার একাদশে। বর্তমান সময়ের ক্রিকেটারদের মধ্যে হাবিবুল বাশারের একাদশে আর আছেন কেবল মাশরাফি বিন মুর্ত্তজা।

পেস আক্রমণে মাশরাফির সঙ্গে রেখেছেন তাপস বৈশ্য ও শাহাদাত হোসেন রাজিবকে। একমাত্র স্পিনার মোহাম্মদ রফিক। ওপেনিংয়ে তামিমের সঙ্গে রেখেছেন জাভেদ ওমরকে। তিনে আল শাহরিয়ার। চারে উইকেটরক্ষক মুশফিক; পাঁচে সাকিব, ছয়ে অধিনায়ক আমিনুল ইসলাম, সাতে আফতাব আহমেদ।

বাশারের নির্বাচিত বাংলাদেশের সর্বকালের সেরা টেস্ট একাদশ: তামিম ইকবাল, জাভেদ ওমর, আল শাহরিয়ার, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, আমিনুল ইসলাম (অধিনায়ক), আফতাব আহমেদ, মোহাম্মদ রফিক, মাশরাফি বিন মুর্ত্তজা, তাপস বৈশ্য এবং শাহাদাত হোসেন।

সারাবাংলা/এসএইচএস/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন