বিজ্ঞাপন

কাপ্তাই হ্রদে ৫৪ কেজি মাছসহ নৌকা-জাল জব্দ

June 3, 2020 | 7:45 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: পার্বত্য জেলা রাঙ্গামাটির কাপ্তাই হ্রদে অভিযান চালিয়ে ৫৪ কেজি মাছসহ জাল ও নৌকা জব্দ করেছে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। বুধবার (৩ জুন) কাপ্তাই হ্রদের চিলিবাগ কাঁটাছড়িমুখ ও জেলা শহরের বিজিবি ক্যাম্প এলাকায় অভিযান চালিয়ে ৫০০ হাত লম্বা একটি কেঁচকি মাছ ধরার জাল, একটি মাছ ধরার বড় ডিঙি নৌকা, দুইটি ইঞ্জিনচালিত নৌকা ও ৫৪ কেজি মাছ জব্দ করা হয়। জব্দ করা মাছের মধ্যে রয়েছে আইড়, টেংরা, ফলি, বাটা, চিতল, কালিবাউস ও পাবদা।

বিজ্ঞাপন

বিএফডিসি সূত্র জানা গেছে, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের সুষম বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরাসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশে মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসাবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছরের পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস মাছ শিকারে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ সময়ে বন্ধ থাকে হ্রদের মাছ পরিবহন ও বিএফডিসি পরিচালিত স্থানীয় বরফকল। হ্রদে মাছ শিকার বন্ধে মনিটরিং টিম ঘুরে হ্রদ জুড়ে।

বুধবার মনিটরিং টিমের বিশেষ অভিযানে মাছ ধরার জাল-নৌকা ও মাছ জব্দ করা হয়। তবে বিএফডিসির মনিটরিং টিমের উপস্থিতিতে টের পেয়ে অসাধু জেলেরা পালিয়ে যাওয়ায় এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙ্গামাটি বিপণন কেন্দ্রের মার্কেটিং অফিসার বৃন্দাবন হালদার জানান, কাপ্তাই হ্রদে মাছ শিকার নিষিদ্ধ সময়ে বিএফডিসি’র নিয়মিত অভিযানের অংশ হিসেবে বুধবার পৃথক অভিযানে হ্রদের দুইটি এলাকায় তিনটি নৌকা, মাছ ধরার জাল ও ৫৪ কেজি মাছ জব্দ করা হয়েছে। এ মাছের বাজারমূল্য আনুমানিক ১৬ হাজার টাকা। জব্দ করা মাছ বিএফডিসি কার্যালয়ে নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে। মাছ শিকার নিষিদ্ধ সময়ে হ্রদে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন