বিজ্ঞাপন

ট্রেন চলছে ১৯ জোড়া, স্বাভাবিক হচ্ছে যাত্রাবিরতি

June 3, 2020 | 8:25 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অর্ধেক যাত্রী নিয়ে ৮ জোড়া ট্রেনের সঙ্গে যুক্ত হয়েছে আরও ১১ জোড়া ট্রেন। এ নিয়ে মোট ১৯ জোড়া ট্রেন যাত্রা শুরু করেছে। বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, ধাপে ধাপে ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হবে। এছাড়া ট্রেনের যাত্রাবিরতিও আগের মতো স্বাভাবিক করা হচ্ছে। তবে রাজধানীর বিমানবন্দর স্টেশনে এখনো যাত্রী ওঠানামা করানো হচ্ছে না।

বিজ্ঞাপন

কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার আমিনুল হক জুয়েল সারাবাংলাকে জানান, গত রোববার থেকে ৮ জোড়া ট্রেন চলতে শুরু করেছে। নতুন করে ১১ জোড়া ট্রেন যোগ হয়েছে এর সঙ্গে। সব ট্রেনে অর্ধেক পরিমাণ টিকিট বিক্রি করা হচ্ছে। প্রায় সব টিকিটই বিক্রি হচ্ছে অনলাইনে।

রেলওয়ে সূত্র বলছে, রোববার থেকে চালু হওয়া আট জোড়া ট্রেনের পথে খুব একটা যাত্রাবিরতি ছিল না। আজ মঙ্গলবার থেকে চালু হওয়া ১১ জোড়া ট্রেনে যাত্রাবিরতি তুলনামূলকভাবে কিছুটা বেশি হয়েছে। এ ক্ষেত্রে ট্রেনে কম দূরত্বের যাতায়াত বাড়বে।

বিজ্ঞাপন

বনলাতা ট্রেনে রাজশাহী থেকে ঢাকায় এসেছেন— এমন একজন যাত্রী তার অভিজ্ঞতা জানিয়ে বলেন, ট্রেনে আসন বিন্যাস স্বাস্থ্যবিধি মেনে করা হয়েছে। ননস্টপ ট্রেন হওয়ায় ট্রেনটি কোথাও থামেনি। কিন্তু ট্রেনে ওঠার পথে জটলা দেখা দেছে। সামাজিক দূরত্ব বজায় ছিল না। ট্রেনের ভেতরে এবং কমলাপুর স্টেশনে সামাজিক দূরত্ব বজায় রেখে বের হতে পেরেছি।

সারাদেশে রেলওয়ে ৫২টি আন্তঃনগর ট্রেন চলাচল করে। করোনা পরিস্থিতিতে দীর্ঘ ৬৬ দিন বন্ধ থাকার পর প্রথমে ৮ জোড়া ও পরে এখন ১৯ জোড়া ট্রেন চালু হচ্ছে। পরিস্থিতি ভালো হলে এ মাসের শেষ সপ্তাহে বাকি ট্রেন ছাড়ার ঘোষণা আসতে পারে বলে রেলওয়ে সূত্র জানিয়েছে।

রেলওয়ে মহাপরিচালক শামসুজ্জমানান জানান, যেসব ট্রেন ছাড়া হয়েছে, সেগুলো স্বাস্থবিধি মানতে কঠোর নির্দেশনা রয়েছে। সেজন্য অর্ধেক যাত্রীর বেশি এখন পর্যন্ত একজনও ওঠেননি। বেশি টিকিট বিক্রিরও সুযোগ নেই। সব কাউন্টার বন্ধ। শুধু ৫০ ভাগ টিকিট যাত্রীরা অনলাইন থেকে কেটে নিচ্ছেন। লোকাল ও মেইল ট্রেন এখনো বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

নতুন করে ৩ জুন থেকে যেসব ট্রেন চালু হয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে ঢাকা-বেনাপোল রুটের বেনাপোল এক্সপ্রেস। তবে সাপ্তাহিক ছুটির কারণে ট্রেনটি ৪ জুন থেকে যাত্রা শুরু করবে। যাত্রা শুরু করা ট্রেনগুলোর মধ্যে রয়েছে নীলসাগর এক্সপ্রেস (ঢাকা-চিলাহাটি), কিশোরগঞ্জ এক্সপ্রেস (ঢাকা-কিশোরগঞ্জ), কুড়িগ্রাম এক্সপ্রেস (ঢাকা-কুড়িগ্রাম), ঢাকা-নোয়াখালী রুটের উপকূল এক্সপ্রেস, খুলনা-চিলাহাটি রুটের রূপসা এক্সপ্রেস, খুলনা-রাজশাহী রুটের কপোতাক্ষ এক্সপ্রেস, রাজশাহী-গোয়ালন্দঘাট রুটের মধুমতি এক্সপ্রেস এবং চট্টগ্রাম-চাঁদপুর রুটের মেঘনা এক্সপ্রেস ট্রেন।

এছাড়া রেল ভবন জানায়, চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকার পথে আমবাহী স্পেশাল ট্রেন চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুত্রবার থেকে এই ট্রেন দিয়ে আমের পাশাপাশি সব ধরনের শবজি, ফলমূল, ডিমসহ কৃষিপণ্য পরিবহন করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন