বিজ্ঞাপন

‘চলতি মাস থেকে গার্মেন্টসে শ্রমিক ছাঁটাই শুরু হবে’

June 4, 2020 | 3:52 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি জুন মাস থেকে গার্মেন্টসে শ্রমিক ছাঁটাই শুরু হবে বলে জানিয়েছেন বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ড. রুবানা হক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ ‍জুন) শ্রমিকদের জন্য করোনা ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন। অনলাইন প্ল্যাটফর্ম জুমে এই অনুষ্ঠানের আয়োজন করে বিজিএমইএ।

শ্রমিক ছাঁটাই প্রসঙ্গে বিজিএমইএ সভাপতি বলেন, ‘এপ্রিল ও মে মাসে যেসব কারখানায় শ্রমিক ছাঁটাই হয়েছে বিজিএমইএ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে। আর শ্রমিক ছাঁটাই কিন্তু জুন থেকে শুরু হবে। কারণ করোনায় আমাদের ৫৫ শতাংশ ক্যাপাসিটি নিয়ে কাজ করতে হবে। ৫৫ শতাংশ ক্যাপাসিটি দিয়ে ১০০ শতাংশ শ্রমিক ধরে রাখা সম্ভব হবে না।’ তবে যারা চাকুরিচ্যুত হবেন, পরবর্তীতে কাজ বাড়লে তাদের অগ্রাধিকার দেওয়া হবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

‘চলতি মাস থেকে গার্মেন্টসে শ্রমিক ছাঁটাই শুরু হবে’

করোনায় পোশাক খাত ৪২ হাজার কোটি টাকার ধাক্কা খাবে জানিয়ে বিজিএমই সভাপতি বলেন, ‘তারপরও এবছর পোশাক খাত থেকে রফতানি আয় হবে ২৩ বিলিয়ন ডলার। করোনায় স্থগিত হওয়া ৩.১ বিলিয়ন ডলারের মধ্যে ২৬ ভাগ অর্ডার পুনরায় ফিরে পেয়েছি। আর করোনা মোকাবিলায় এখন মানুষ সুস্বাস্থ্যের প্রতি গুরুত্ব দিচ্ছে বেশি, পোশাকে নয়। ফলে শতকরা ৬৫ শতাংশ অর্ডার কমে যাচ্ছে।’

বিজ্ঞাপন

গরিবের এক ধরণের শক্তি থাকে, যে কারণে শ্রমিকরা করোনায় কম আক্রান্ত

বিজ্ঞাপন

বর্তমানে ২ হাজার ২৭৪টি কারখানার মধ্যে ১ হাজার ৯২৬ চালু রয়েছে জানিয়ে রুবানা হক বলেন, ‘বাকিগুলো বন্ধ হয়ে গেছে। ৪৬টি কারখানার ১৮ হাজার শ্রমিকের কয়েক মাসের বেতন বাকি রয়েছে। এগুলো দেওয়া হচ্ছে। কিছু প্রতিষ্ঠান ঈদের আগের বোনাস দেয়নি। তারা আগামী ৬ মাসের মধ্যে পর্যয়ক্রমে ক্রমে বোনাস দিয়ে দিবে।’

অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, শ্রম ও কর্মসংস্থান সচিব আব্দুস সালামসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন