বিজ্ঞাপন

ত্রাণ দুর্নীতির অভিযোগে আরও দুই জনপ্রতিনিধি বরখাস্ত

June 4, 2020 | 8:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসে কর্মহীন অসহায় দরিদ্রদের সহযোগিতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ অর্থ সহায়তা কর্মসূচির তালিকা প্রণয়ণে অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ এক চেয়ারম্যান এবং একজন ইউনিয়ন পরিষদের সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ মে) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দরিদ্রদের সহায়তার ক্ষেত্রে স্বজনপ্রীতি ও দুর্নীতির অভিযোগে হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার মুড়িয়াউক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম মলাইকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। আর মানবিক সহায়তা কর্মসূচির হতদরিদ্রের জন্য ১০ টাকা কেজি দরে চাল আত্মসাতের অভিযোগে হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য শফিউল ইসলাম তসকিরকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এর স্থানীয় সরকার বিভাগ।

অভিযুক্ত চেয়ারম্যান ও সদস্য দুজনেই অপরাধমূলক কার্যক্রমে ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। কাজেই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী তাদের স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

বিজ্ঞাপন

সাময়িকভাবে বরখাস্তকৃত চেয়ারম্যান ও সদস্যদের পৃথক পৃথক কারণ দর্শানো নোটিশে কেন তাদেরকে চূড়ান্তভাবে তাদের পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব পত্র প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে প্রেরণের জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হবার পর এ নিয়ে মোট ৮৭ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এদের মধ্যে ২৯ জন ইউপি চেয়ারম্যান, ৫২ জন ইউপি সদস্য, এক জন জেলা পরিষদ সদস্য, চার জন পৌর কাউন্সিলর এবং এক জন উপজেলা ভাইস-চেয়ারম্যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন