বিজ্ঞাপন

ভার্চুয়াল কোর্টে করা যাবে ‘চেক ডিজঅনার’ মামলা

June 5, 2020 | 3:03 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) এবং চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে চেক ডিজঅনারের (এনআইএ্যাক্ট) মামলার নথিভুক্তি (ফাইলিং)করা যাবে। তবে, ভার্চুয়াল কোর্টে শুধু ই-মেইলের মাধ্যমে ফাইলিং করা পর্যন্তই মামলার কার্যক্রম সীমাবন্ধ থাকবে। পরবর্তীতে নিয়মিত আদালত খুললে বাদীর উপস্থিতিতে জবনবন্দি গ্রহণ করে মামলার মূল কার্যক্রম শুরু হবে। বৃহস্পতিবার (৪ জুন) ঢাকা আইনজীবী সমিতির পক্ষ থেকে বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞাপন
এর আগে, দেশব্যাপী নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে ভার্চুয়াল আদালত পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়। জরুরি পরিস্থিতিতে এতদিন  ভার্চুয়াল আদালতে শুধুমাত্র হাজতি আসামির জামিন শুনানি অনুষ্ঠিত হয়েছে। আর এখন নতুন করে চেক ডিজঅনারের (এনআইএ্যাক্ট) মামলার ফাইলিং গ্রহণের ব্যাপারে সিদ্ধান্ত হলো।
বিজ্ঞাপন
প্রসঙ্গত, চেক ডিজঅনারের ৩০ দিনের মধ্যে উকিল নোটিশ করতে হয় এবং তারপর আরও ৩০ দিনের মধ্যে আদালতে মামলা নথিভুক্ত করতে হয়। যেহেতু উকিল নোটিশ পাঠানো অনেক চেকের মামলার সময়সীমা পার হয়ে গেছে বা যাচ্ছে। তাই ভার্চুয়াল কোর্টে ওই মামলাগুলো নথিভুক্ত করার ব্যবস্থা করা হয়েছে।
এ ব্যাপারে ঢাকা আইনজীবী সমিতি থেকে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুড়িসিয়াল ম্যাজিস্ট্রেটের সম্মতিক্রমে এনআইএক্ট এর ১৩৮ ধারা মামলার ক্ষেত্রে ভার্চুয়াল কোর্টে ফাইলিং গ্রহণ করা হবে। পরবর্তীতে আদালতের আদেশপ্রাপ্তি সাপেক্ষে ফৌজদারি কার্যবিধি ২০০ ধারার বাদী জবানবন্দি দিতে পারবেন।

সারাবাংলা/এআই/টিসি/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন