বিজ্ঞাপন

শ্রমজীবীদের জন্য বাজেটে বিশেষ বরাদ্দের স্মারকলিপি

June 5, 2020 | 8:10 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা দুর্যোগে শ্রমজীবী মানুষদের খাদ্য ও চিকিৎসা নিরাপত্তা, স্বাস্থ্যকর আবাসন নিশ্চিত করতে জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। বৃহস্পতিবার (৪ জুন) অর্থমন্ত্রী বরাবর তারা এ বিষয়ে স্মারকলিপি জমা দিয়েছে। এর আগে জাতীয় প্রেস ক্লাবের সামনে করোনা পরিস্থিতি বিবেচনায় প্রতীকী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি রাজেকুজ্জামান রতনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, কেন্দ্রীয় সদস্য মো. শাহাজালাল, কেন্দ্রীয় কাউন্সিলর মনির হোসেন মলি ও হাবিবুর রহমানসহ অন্যরা। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা।

মানববন্ধন কর্মসুচিতে নেতারা বলেন, বাজেটে বরাবরই শ্রমজীবী মানুষের অধিকার উপেক্ষিত হয়েছে। ৬ কোটি ৩৫ লাখ শ্রমজীবী মানুষের কর্মসংস্থান ও শ্রম অধিকার দেখভাল করার দায়িত্বপ্রাপ্ত দু’টি মন্ত্রণালয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য ২০১৯-২০ অর্থবছরে বরাদ্দ ছিল মাত্র ৯০৮ কোটি টাকা, যা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মোট বরাদ্দের মাত্র ২ শতাংশ। করোনা দুর্যোগ দেখিয়ে দিয়েছে, একদিকে শ্রমজীবী মানুষ কত অসহায়, কত নিরাপত্তাহীন। অন্যদিকে দেশের অর্থনীতির চাকা ঘুরানোর জন্য তাদের অবদান কত গুরুত্বপূর্ণ।

নেতারা বলেন, প্রবাসী শ্রমিক আর পোশাক শ্রমিকরা তাদের রক্ত-ঘামের বিনিময়ে যে বৈদেশিক মুদ্রা অর্জন করেছে, সেটাই ছিল দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রধান ভিত্তি। অথচ সেই শ্রমজীবী মানুষকে করোনা দুর্যোগ থেকে রক্ষা করতে রাষ্ট্র পর্যাপ্ত নিরাপত্তা দিতে পারেনি। অসুস্থ শ্রমিকের সম্পূর্ণ দায়িত্ব নেওয়ার প্রতিশ্রুতি দিয়ে শ্রমিকদের করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে কারখানায় ডেকে এনে তারপর তাদের দায়িত্ব নিচ্ছে না যারা, সেই অর্থ পাচারকারীদের রক্ষা করার নীতিতেই এখনো রাষ্ট্র পরিচালিত হচ্ছে। আমরা প্রত্যাশা করি, শ্রমজীবী মানুষই যে অর্থনীতির চালক, এই সত্যটি রাষ্ট্র উপলব্ধি করবে এবং আগামী বাজেটে ব্যাক্তি পর্যায়ে প্রতক্ষ্য করের হার বৃদ্ধি করে ধনী-দরিদ্রের বৈষম্য কমানো এবং ৯ দফা বাস্তবায়নের জন্য পর্যাপ্ত বরাদ্দ দিতে পদক্ষেপ নেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন