বিজ্ঞাপন

অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনায় সুনির্দিষ্ট নীতি ও ব্যবস্থাপনার দাবি

June 5, 2020 | 8:40 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকির মাত্রা বিবেচনায় সারাদেশকে লাল, হলুদ ও সবুজ অঞ্চলে ভাগ করে অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনা চালুর দাবি জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

বিজ্ঞাপন

দলটি বলছে, জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে ঢালাওভাবে লকডাউন তুলে দেওয়ার আগেই সরকারের উচিত ছিল করোনা সংক্রমণের হার, ঝুঁকি ও আক্রান্ত রোগীর সংখ্যা অনুযায়ী সারাদেশকে লাল, হলুদ, সবুজ— তিনটি অঞ্চলে ভাগ করে অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনা চালু করা।

বৃহস্পতিবার (৪ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এসব কথা বলেন।

বিজ্ঞাপন

জাসদ নেতারা বলেন, সরকার লাল-হলুদ-সবুজ অঞ্চলের কথা বিবেচনায় নিতে অনেক দেরি করে ফেলেছে এবং এখনো অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনায় কোনো সুনির্দিষ্ট নীতি বা পরিকল্পনা ঘোষণা বা পদক্ষেপ নিতে পারেনি। ফলে দেশের যে ৮৫ শতাংশ জনপদ একমাস আগেও করোনা সংক্রমণমুক্ত নিরাপদ সবুজ অঞ্চল ছিল, সেসব অঞ্চলেও সংক্রমণের ঝুঁকি বাড়ছে।

জাসদ নেতারা জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, ভাইরাসবিজ্ঞান বিশেষজ্ঞ, সংক্রামক রোগ বিশেষজ্ঞদের সুপারিশ এবং মাঠ পর্যায়ের জনপ্রশাসন ও স্বাস্থ্যবিভাগের কর্মকর্তাদের অনুশীলিত পদক্ষেপের ভিত্তিতে অবিলম্বে দেশে অঞ্চলভিত্তিক ব্যবস্থাপনার সুনির্দিষ্ট নীতি ও পরিকল্পনা ঘোষণা এবং পদক্ষেপ নেওয়ার দাবি জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন