বিজ্ঞাপন

জুনের মধ্যেই ইইউভুক্ত দেশগুলোর সীমান্ত খুলবে

June 5, 2020 | 6:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

চলতি মাসেই ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশিগুলোকে নিজেদের মধ্যকার সীমান্ত খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান কমিশন। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, ইউরোপজুড়ে নভেল করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির ‘দ্রুত উন্নতি’ হচ্ছে উল্লেখ করে কমিশনের পক্ষ থেকে সদস্য দেশগুলোর প্রতি এই আহ্বান জানানো হয়েছে।

এর আগে, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে ইইউভুক্ত দেশগুলো নিজেদের অভ্যন্তরীণ সীমান্ত বন্ধ করে দিয়েছিল।

এরই মধ্যে, ইইউভুক্ত কিছুকিছু দেশ সীমান্তে বিধিনিষেধ শিথিল করে নেওয়ায় ইউরোপিয়ান কমিশনের পক্ষ থেকে সন্তুষ্টি প্রকাশ করে বলা হয়, সকল দেশের সীমান্তে বিধিনিষেধ ও চেকিংয়ে কড়াকড়ি প্রত্যাহার করে নেওয়ার জন্য জুন মাস ‘উত্তম সময়’ হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ইউরপিয়ান কমিশনের অভ্যন্তরীণ বিষয় সম্পর্কিত কমিশনার ইলভা জোহানসন ইউরোনিউজকে বলেছেন – ইইউ’র সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে ভ্রমণবিষয়ক বিধিনিষেধ প্রত্যাহারের দ্বারপ্রান্তে পৌঁছে গেছি আমরা। অচিরেই সীমান্তগুলোতে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসবে।

তবে, নিজেদের মধ্যকার সীমান্ত খুলে দেওয়া নিয়ে আলোচনা চললেও জোটের বাইরের দেশগুলোর জন্য কবে সীমান্তের বিধিনিষেধ শিথিল হবে সে সম্বন্ধে জোহানসন কোনো ইঙ্গিত দেননি।

প্রসঙ্গত, ইউরোপিয়ান কমিশন ইইউ’র নির্বাহী বিভাগ হলেও সদস্য রাষ্ট্রের ওপর কোনো সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার এখতিয়ার নেই কমিশনের। এ কারণে সীমান্ত খোলা না খোলার চূড়ান্ত সিদ্ধান্ত শেষ পর্যন্ত জোটের দেশগুলোর সরকার বা পার্লামেন্টকেই নিতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন