বিজ্ঞাপন

বাংলাদেশ এসে পাওয়া সেই যন্ত্রণা ভোলেননি ইংলিশ ব্যাটসম্যান

June 5, 2020 | 11:16 pm

স্পোর্টস ডেস্ক

টেস্টে বাংলাদেশের সেরা সাফল্য কোনটি? নিশ্চয় ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জয়। ২০১৭ সালে দেশের মাটিতে দুই টেস্টের সিরিজে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল বাংলাদেশ। তার আগের বছর ক্রিকেটের উদ্ভাবক দেশ ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়ের স্বাদ পায় টাইগাররা। সেবার দু্ই টেস্টের সিরিজে বাংলাদেশের স্পিন বিষে নীল হয়েছিলেন ইংলিশরা।

বিজ্ঞাপন

চট্টগ্রামে অল্পের জন্য হার এড়াতে পেরেছিল ইংলিশরা। তবে ঢাকায় ফিরে আর শেষ রক্ষা হয়নি। দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৪ রানে গুটিয়ে গিয়ে ১০৮ রানে ম্যাচ হেরেছিল ইংল্যান্ড। সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলামের স্পিন পড়তে পারেননি সফরকারীরা। সবচেয়ে বেশি ভুগেছিলেন হয়তো গ্যারি ব্যালেন্স।

দারুণ ফর্ম নিয়ে এসেছিলেন বাংলাদেশে। স্পিন ভালো খেলেন বলে তার কাছে বড় প্রত্যাশাই ছিল। কিন্তু বাংলাদেশি স্পিনারদের বিপক্ষে সেবার দাঁড়াতেই পারেননি। ২ টেস্টের ৪ ইনিংসে করতে পেরেছেন মাত্র ২৪ রান। চার বারের মধ্যে তিন বারই আউট হয়েছিলেন মেহেদি হাসান মিরাজের বলে, একবার তাইজুল ইসলামের বলে।

বিজ্ঞাপন

বাংলাদেশে অমন বাজে ক্রিকেট খেলে ফেরার পর আন্তর্জাতিক ক্রিকেটে আর সেভাবে দাঁড়াতে পারেননি ব্যালেন্স। টেস্ট ক্যারিয়ার থেমে আছে ২৩ ম্যাচেই। সেই কারণেই হয়তো বাংলাদেশে এসে পাওয়া সেই বাজে অভিজ্ঞতা ভুলতে পারেননি এখনো! সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্যালেন্স বলেছেন, ক্যারিয়ারে সবচেয়ে কঠিন অবস্থায় পড়তে হয়েছে বাংলাদেশ সফরে এসেই।

ব্যালেন্স বলেন, আমার খেলা সবচেয়ে কঠিন কন্ডিশনের মধ্যে বাংলাদেশ অন্যতম। আমি সেখানে অনেক ভুগেছি। নিউজিল্যান্ড সফরে যতটা না ভুগেছিলাম তার চেয়েও বেশি। আমরা চট্টগ্রামে একটা প্রস্তুতি ম্যাচ খেলেছিলাম, সেখানে ৭ জন পেসার খেলায় বাংলাদেশ। স্পিনের বিপক্ষে খেলার সুযোগই তেমন আসেনি।

সারাবাংলা/এসএইচএস/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন