বিজ্ঞাপন

ইরানে করোনার দ্বিতীয় তরঙ্গের জন্য দায়ী বিয়ের অনুষ্ঠান: রুহানি

June 6, 2020 | 3:44 pm

আন্তর্জাতিক ডেস্ক

একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফের করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। শনিবার (৬ জুন) তিনি বলেন, আমরা দেখেছি একটি এলাকা থেকে সংক্রমণ আবার ছড়িয়ে পড়েছে। এর উৎস হলো একটি বিয়ের অনুষ্ঠান।

বিজ্ঞাপন

শনিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বিবৃতিতে রুহানি বলেন, সংক্রমণের দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে। তবে অর্থনীতি বাঁচাতে ঝুঁকি সত্ত্বেও আর লকডাউন সম্ভব নয়।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের অন্যতম ক্ষতিগ্রস্থ দেশ ইরান। ফেব্রুয়ারি ও মার্চে ব্যাপক প্রাণহানি ঘটে দেশটিতে। তবে এপ্রিল ও মে মাসে করোনাভাইরাসের সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে আসে। মধ্য এপ্রিল থেকেই ধীরে ধীরে লকডাউন শিথিল করে দেশটিতে।

বিজ্ঞাপন

তবে গত বৃহস্পতিবার ইরানে এ ভাইরাসে নতুন করে ৩ হাজার ৫৭৪ জন আক্রান্ত হয়েছেন বলে জানায় স্বাস্থ্য কর্তৃপক্ষ। একদিনে আক্রান্তের এই সংখ্যা গত ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। তবে শুক্রবার তা কিছুটা কমে যায়। ওই দিন নতুন আক্রান্ত হয়েছিলেন ২ হাজার ৮৮৬ জন। এ নিয়ে ইরানে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬৭ হাজার।

এ সম্পর্কে রুহানি বলেন, 'যে এলাকাটি থেকে ভাইরাসের সংক্রমণ আবার ছড়িয়েছে সেখানে একটি বিয়ের অনুষ্ঠান হয়েছিলো। ওই বিয়ের অনুষ্ঠানই নতুন সংক্রমণের জন্য দায়ী। এখন এর ফলে স্বাস্থ্যকর্মীসহ গোটা অর্থনীতি আবার হুমকির মুখে পড়েছে'। তবে ঠিক কবে ওই বিয়ের অনুষ্ঠান হয়েছিলো তা জানাননি ইরানের প্রেসিডেন্ট।

উল্লেখ্য,  ইরানে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৮ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন