বিজ্ঞাপন

নিরপেক্ষ ভেন্যুতে এএফসি কাপ, কিংসের মিশন শুরু অক্টোবরে

June 6, 2020 | 5:34 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: করোনায় ফুটবল ব্যস্ততা স্থবির হয়ে ছিল প্রায় তিনটা মাস। আবারো সেই ব্যস্ততা শুরু হতে চলেছে। স্থগিত এএফসি কাপের সুবাতাস বইতে শুরু করেছে। অমীমাংসিত টুর্নামেন্টটি অক্টোবর থেকে শুরু হতে চলেছে নিরপেক্ষ ভেন্যুতে। বসুন্ধরা কিংসের মিশন তাই শুরু হচ্ছে সেই সময় থেকে। আর সেপ্টেম্বর থেকে প্রস্তুতির ক্যাম্প শুরু করবে বিপিএল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) শুক্রবার (৫ জুন) দক্ষিণ এশিয়ান অঞ্চলের চারটি দলের প্রতিনিধি নিয়ে টুর্নামেন্টের ভেন্যু, খেলোয়াড়দের চুক্তি ও শিডিউল নিয়ে আলোচনা করে।

এই আলোচনায় হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচের বিপক্ষে অবস্থান নেয় সবাই। নিরপেক্ষ ভেন্যুতেই টুর্নামেন্টের বাকী ম্যাচগুলো খেলার আগ্রহ প্রকাশ করেছে চার দল। তাই অনেকটা ধরেই নেয়া যাচ্ছে নিরপেক্ষ ভেন্যুতেই বাকী ম্যাচগুলো অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি। জুনের মধ্যেই চূড়ান্ত ভেন্যু জানিয়ে দিবে এএফসি।

বিজ্ঞাপন

আলোচনা সভায় টুর্নামেন্টের সম্ভাব্য শিডিউলও নিশ্চিত করে ফেলা হয়েছে। ২৩ অক্টোবর থেকে ৪ নভেম্বরের মধ্যে হবে গ্রুপ পর্বের বাকী পাঁচটি করে ম্যাচ। এই আসরে উড়ন্ত সূচনা নিয়ে শীর্ষে থাকা কিংস তাদের প্রস্তুতি ক্যাম্প শুরু করবে সেপ্টেম্বর থেকে। উল্লেখ্য ১১ মার্চ প্রথম ম্যাচ শেষেই করোনার জন্য খেলা স্থগিত হয়।

তারপরেই বাংলাদেশ প্রিমিয়ার লিগও বাতিল ঘোষণা হয়। এদিকে খেলোয়াড়দের সঙ্গে কিংসের চুক্তির মেয়াদও শেষের দিকে। মে মাসে চুক্তির মেয়াদ শেষ হবে ডেনিয়েল কলিনদ্রেসের। অক্টোবরে শেষ হবে হার্নান বার্কোসের চুক্তির মেয়াদ। অন্যদিকে বখতিয়ার, নাজারভ ও দেলমন্তের চুক্তিও শেষ হবে সেপ্টেম্বরে। তাই খেলোয়াড় নিবন্ধনের নতুন উইন্ডো খোলার প্রস্তাব দিয়েছেন কিংসের সভাপতি ইমরুল হাসান। সেই প্রস্তাবে সবুজ সংকেত দিয়েছে এএফসিও।

এ বিষয়ে ক্লাব সভাপতি ইমরুল হাসান জানান, ‘আমরা আর্জেন্টিনার বার্কোসকে রেখে দেবো। কলিনড্রেস যদি সেপ্টেম্বর থেকে চুক্তিবদ্ধ হতে রাজী হয় তাহলে তাকে ফের নেবো। তবে ভালো বিদেশী পেলে বাদ দেবো আর্জেন্টিনার দেলমন্তে, তাজিকিস্তানের নাজারভ এবং কিরগিজস্তানের বখতিয়ারকে।’

বিজ্ঞাপন

এএফসির সঙ্গে সভা শেষে নিরপেক্ষ ভেন্যু নিয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘এএফসির সভায় তিন দেশের চার ক্লাবই (বাংলাদেশের বসুন্ধরা কিংস, মালদ্বীপের টিসি স্পোর্টস ও মাজিয়া স্পোর্টস এবং ভারতের চেন্নাই সিটি এফসি) একটা বিষয় স্বীকার করেছে, এএফসি কাপের হোম অ্যান্ড অ্যাওয়ে ফরম্যাট অনুযায়ী এখন বিভিন্ন দেশে গিয়ে খেলা সম্ভব নয়। তাই ম্যাচ না কমিয়ে এবং ফরম্যাট ঠিক রেখে যে কোনো একটি নিরপেক্ষ ভেন্যুতে খেলা সম্ভব। বাংলাদেশ থেকে বলা হয়েছে, ভারতে গিয়ে খেলা কোনোভাবেই সম্ভব নয়। ভিসা জটিলতা ছাড়াও করোনার কারণে ভারতে যেতে চাচ্ছে না বসুন্ধরা কিংস। এখন সম্ভাব্য ভেন্যু হিসেবে মালয়েশিয়াকে বিবেচনা করা হচ্ছে। আগামী ১৫ দিনের মধ্যে ভেন্যু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যাবে এএফসির কাছ থেকে।’

অবশেষে ফুটবল মাঠে ফিরছে এটাই স্বস্তির খবর। কিংস নতুনভাবে দল সাজিয়ে চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে মাঠের ব্যস্ততায় নেমে পড়ছে। মুখে স্বস্তির হাসি ফুটতে শুরু করেছে সমর্থকদেরও।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন