বিজ্ঞাপন

অক্টোবরে বাংলাদেশের ‘বিশ্বকাপ’ মিশন শুরু

June 6, 2020 | 6:51 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: করোনার থাবায় স্থগিত হয়েছিল ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের যৌথ বাছাইপর্ব। গতবছরের নভেম্বরে সবশেষ ম্যাচটা খেলেছিল বাংলাদেশ। এরপরই মার্চের ম্যাচগুলোতে হামলা দিয়েছিল করোনা। সেই থেকে আর কোন ম্যাচ গড়ায়নি। তবে আশার আলো ফিরেছে। আগামী অক্টোবর-নভেম্বর মাসে বিশ্বকাপ বাছাইপর্ব দিয়ে ফের শুরু হতে যাচ্ছে জামাল ভূঁইয়াদের মিশন।

ফিফার সঙ্গে আলোচনা করে এএফসি নির্ধারণ করেছে পরবর্তী বাছাইপর্বের সম্ভাব্য শিডিউল। আগামী অক্টোবর ও নভেম্বরে বিশ্বকাপ বাছাই ও এশিয়ান কাপের পরবর্তী ম্যাচগুলো খেলানোর সিদ্ধান্ত নিয়েছে এএফসি। যা সংস্থাটির সদস্যগুলোকে জানিয়ে দেয়া হয়েছে।

তারিখ চূড়ান্ত না করলেও আগের নির্ধারিত ম্যাচগুলো ধারাবাহিকভাবে এই দুই মাসেই শেষ করতে চায় ফিফা। ২০২০ সালের মধ্যেই বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের খেলা শেষ করতে চায় ফিফা।

বিজ্ঞাপন

এএফসির দেয়া খসড়া সূচি অনুযায়ী আগামী ৮ ও ১৩ই অক্টোবর প্রথম দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ। পরে আগামী ১২ ও ১৭ নভেম্বর বাকী দুটি ম্যাচ খেলবে জামাল ভূঁইয়া। করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে এই শিডিউল চূড়ান্ত করে ফেলবে এএফসি।

তবে সম্ভাব্যভাবে এই খসড়া সূচিতেই ম্যাচ শেষ করতে চায় এশিয়ার সর্বোচ্চ ফুটবল অভিভাবক সংস্থাটি।

এ পর্যন্ত ‘ই’ গ্রুপের বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে চারটি ম্যাচ খেলেছে বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ গোলে হেরে মিশন শুরু করে দ্বিতীয় ম্যাচে হোম ম্যাচে কাতারের কাছে ২-০ পরাজয় বরণ করে তৃতীয় ম্যাচে কলকাতায় অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র করে প্রথম পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। চতুর্থ ম্যাচে অ্যাওয়ে ম্যাচে ওমানের কাছে ৪-১ গোলে হেরে এক পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের সবার নিচে অবস্থান করছে বাংলাদেশ। ৩ পয়েন্ট নিয়ে ভারত চারে। চার পয়েন্ট নিয়ে আফগানিস্তান তিনে। ১২ পয়েন্ট নিয়ে দুইয়ে ওমান। ও ১৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে কাতার।

বিজ্ঞাপন

এদিকে ১২ জুন থেকে বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি ক্যাম্প শুরু করবে বাংলাদেশের গ্রুপ সঙ্গী কাতার। ইতোমধ্যে ৩৪ ফুটবলারকে আবাসিক ক্যাম্পের ডাক দিয়েছেন কাতারের স্প্যানিশ কোচ ফেলিক্স সানচেজ। এদিকে বাংলাদেশ এখন নতুন করে আলোচনায় বসবে কবে থেকে ক্যাম্প শুরু করা হবে। আপাতত ফুটবলাররা কোয়ারেন্টাইনে অবস্থান করছেন।

সারাবাংলা/জেএইচ

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন