বিজ্ঞাপন

মুজিব শতবর্ষে শত পুরস্কার, কুইজজয়ী প্রথম জন পাবেন ৩ লাখ টাকা

June 6, 2020 | 9:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘শতবর্ষে শত পুরস্কার’ শীর্ষক এক অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন ও ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে অনলাইন প্ল্যাটফর্মে এই আয়োজন করেছে জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটি। দেশ ও দেশের বাইরের থেকে যে কেউ এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।

বিজ্ঞাপন

শনিবার (৬ জুন) বিকেলে ঐতিহাসিক ৬ দফা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা অনুষ্ঠান ও কুইজ প্রতিযোগিতা আয়োজন বিষয়ে সংবাদ সম্মেলন এসব তথ্য জানানো হয়।

এদিন সাংবাদিকদের ব্রিফ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। এসময় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

প্রধান সমন্বয়ক কামাল চৌধুরী জানান, ঐতিহাসিক ৬ দফা দিবস উদযাপন উপলক্ষে কমিটির পক্ষ থেকে একটি অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল সন্ধ্যা সাতটা থেকে নয়টা পর্যন্ত এটি অনলাইন প্ল্যাটফর্ম ও বিটিভিসহ সব বেসরকারি টেলিভিশন চ্যানেলে প্রচারিত হবে।

বিজ্ঞাপন

এছাড়া অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে রোববার রাত ৯টা থেকে দশটা পর্যন্ত। প্রতিযোগিতা অংশগ্রহণকারী বিজয়ীদের পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কারদেওয়া হবে। প্রথম পুরস্কারের মূল্য তিন লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ২ লাখ টাকা, তৃতীয় পুরস্কার ১ লাখ টাকা, চতুর্থ পুরস্কার ৫০ হাজার টাকা পঞ্চম ২৫ হাজার টাকা। এছাড়াও বিশেষ পুরস্কার ৯৫টি রয়েছে।

এই বিশেষ পুরস্কার বিজয়ীরা প্রত্যেকে দশ হাজার টাকা করে পাবেন।

বিজ্ঞাপন

অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশ নিতে ইতিমধ্যে নিবন্ধন শুরু চলছে। কেবলমাত্র নিবন্ধিত প্রতিযোগিতারাই কুইজে অংশ নিতে পারবেন। আগামীকাল রোববার বিকাল ৩টা পর্যন্ত অনলাইন কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য নিবন্ধনের সুযোগ রয়েছে।

কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণদের জন্য কিছু শর্তাবলী রয়েছে। কুইজে কারও প্রশ্নের সাথে কারও প্রশ্ন মিলবে না বলেও জানান সংশ্লিষ্টরা। যারা এই অনলাইন কুইজ প্রতিযোগিতার সাথে সরাসরি সম্পৃক্ত বাস্তবায়নের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত তারা এতে অংশ নিতে পারবেন না বলেও জানান তারা।


কুইজে জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ছয় দফা, তার জীবন, কর্মযজ্ঞ, বাংলা ও বাঙালি জাতির স্বাধীনতার ধারাবাহিক ইতিহাস, বঙ্গবন্ধুর লেখা প্রবন্ধ, তার উপর লেখা অন্যদের বই, প্রবন্ধ, কবিতা ইত্যাদি থেকে যে প্রশ্ন থাকবে। জাতীয় ও রাষ্ট্রীয় পর্যায়ে যেসব সম্মানিত ব্যক্তি আছেন তারা এসব কুইজ প্রতিযোগিতার প্রশ্ন তৈরিতে সম্পৃক্ত আছেন। একসাথে এক লাখ প্রতিযোগি অংশ নিলেও কোন সমস্যা হবে না বলেও জানান আয়োজক সংশ্লিষ্টরা।

এই অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত ওয়ালপেপারের সার্বিক সহযোগিতা করছে বাংলা ট্রাক, আইসিটি মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং বাস্তবায়ন সহযোগিতায় রয়েছে priyo.com। আর quiz.mujib100.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইন কুইজ নিবন্ধন করতে পারবেন আগ্রহী প্রতিযোগিরা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনাভাইরাসজনিত পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনস্বাস্থ্যের বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে জনসমাগম পরিহার করে ডিজিটাল পদ্ধতিতে এ বছর ঐতিহাসিক ৬ দফা দিবস উদযাপন করা হচ্ছে।

সারাবাংলা/এনআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন