বিজ্ঞাপন

রাজীব চৌধুরীর ‘প্রকৃতির কান্না’: প্রকৃতির অভিমান আর আকুতির গান

June 6, 2020 | 11:36 pm

রাজনীন ফারজানা

সকাল দুপুর সন্ধ্যা নিরবধি
দিয়েছিলাম চেয়েছো যা যত

বিজ্ঞাপন

নদীর স্বচ্ছ জল, সাগরতীরে গাঙচিলের ওড়াউড়ি, গাছের সবুজ শাখা, পাখির কোলাহল, ঝর্ণার বয়ে চলা নিরবধি- প্রকৃতি দু’হাত ভরে দিয়েছে মানুষকে। কিন্তু মানুষ তার প্রতিদান দিতে ব্যর্থ। প্রতি মুহূর্তে দূষিত করে চলেছে প্রকৃতিকে। প্রকৃতি কিছু বলতে চায় আমাদের। প্রকৃতি অনেক কিছু বলতে চায় আমাদের। আমরা কি শুনতে প্রস্তুত? এমনই ভাবনা নিয়ে বিশ্ব পরিবেশ দিবসে এলো নতুন গান, ‘প্রকৃতির কান্না’। কথা ফারিনা মাহমুদ। গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন রাজীব চৌধুরী। কম্পোজ করেছেন ফুয়াদ রাব্বি।

রাজীব চৌধুরীর ‘প্রকৃতির কান্না’ মানুষের প্রতি প্রকৃতির অভিমান, বেদনা আর আকুতির গান। গানের মূল ভাবনায় উঠে এসেছে প্রকৃতি নিয়ে নতুন করে ভাবনার আহ্বান।

বিজ্ঞাপন

পরিবেশ দিবস নিয়ে গান প্রসঙ্গে শিল্পী রাজীব চৌধুরী বলেন, করোনাভাইরাসের জন্য সৃষ্ট পরিবর্তিত এই পরিস্থিতিতে জীবন সম্পর্কে আমরা নতুন করে ভাবতে শুরু করেছি। এতদিন পার্থিব সম্পদ, একটা দামি গাড়ি, ভালো রেস্টুরেন্টে খেতে যাওয়া বা ফেসবুকে লাইকের সংখ্যা ইত্যাদির প্রতি ছিল আমাদের সীমাহীন আকর্ষণ। এখন আমরা সুস্বাস্থ্য ও প্রকৃতি নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছি। নিজের পাশাপাশি প্রকৃতিকেও সুস্থ রাখতে চাইছি। সেই ভাবনা থেকেই এই গান।

রাজীব বলছিলেন, তিনি থাকেন কানাডা আর গীতিকার ফারিনা মাহমুদ অস্ট্রেলিয়া প্রবাসী। একদিন ফারিনা ফেসবুকে কবিতা আকারে কিছু কথা লেখেন। সেটি রাজীবের ভালো লেগে যায় ফলে তিনি সুরারোপ করেন। আর বাংলাদেশ থেকে গানটি কম্পোজ করেন ফুয়াদ রাব্বি। এছাড়াও গানটির চিত্রায়নে অ্যানিমেশন করেছেন শহীদ ইবনে হোসেন (স্টুডিও এফএক্স), কাভার ইলাসট্রেশন করেছেন ফারাহ ইয়াসমিন, ক্যালিগ্রাফি করেছেন রিয়াজুল আমীন রাতুল ও প্রোজেক্ট কোঅর্ডিনেট করেছেন মাসুদ পারভেজ ও খালেদ সিকদার।

পরিবেশ নিয়ে নিজে ভাবনা প্রসঙ্গে শিল্পী বলেন, ‘মানুষকে সচেতন করতে গান করলাম কিন্তু নিজের মধ্যে সচেতনতা আনলাম না, সেটি ঠিক নয়। তাই আমি নিজেকে আগে বিচার করছি। এতদিন প্রকৃতির প্রতি কী কী অন্যায় করেছি সেগুলো চিন্তা করে বাদ দিতে চেষ্টা করছি।  শব্দ দূষণ, কার্বন দূষণ ইত্যাদি সম্পর্কে নিজে সচেতন হচ্ছি ও আমার দুই সন্তানকে সচেতন করার চেষ্টা করছি।’

বিজ্ঞাপন

শ্রোতাদের উদ্দেশ্যে রাজীব বলেন, তিনি হিট করার জন্য এই গান গাননি, ভালো লিরিকসের একটি গান গেয়েছেন যা পুরোটাই সচেতনতার জায়গা থেকে। এটি কোন পার্টি সঙ নয় যে ঘরে ঘরে বাজবে সেই আশা করেন তিনি। শিল্পী চান শ্রোতারা যেন গানের কথাগুলো অনুধাবন করেন ও যাদের সন্তান আছে তারা যেন গানের কথাগুলো শিশুদের বুঝিয়ে দেন যেন তারা প্রকৃতির কান্না বিষয়ে সচেতন হয়।

সারাবাংলা/আরএফ/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন