বিজ্ঞাপন

আইপিএলে বর্ণবাদের শিকার স্যামি-পেরেরা

June 7, 2020 | 12:48 pm

স্পোর্টস ডেস্ক

সম্প্রতি যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বিরোধী আন্দোলন জোরদার হয়ে উঠেছে। জর্জ ফ্লয়েড নামক একজন কৃষ্ণাঙ্গকে যুক্তরাষ্ট্রের পুলিশ নির্যাতন করে হত্যার পর ফুসে উঠেছে গোটা বিশ্ব। তবে কেবল ইউরোপ কিংবা আমেরিকাতেই বর্ণবাদের শিকার হননা মানুষ। এশিয়ার অঞ্চলগুলোতেও বর্ণবাদের শিকার হওয়ার ঘটনা অহরহই ঘটছে। এবার সে ব্যাপারেই মুখ খুললেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিকেটার ড্যারেন স্যামি।

বিজ্ঞাপন

ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের সব থেকে বড় আসর আইপিএলে বর্ণবাদী আচারণের শিকার হয়েছেন স্যামি। এতদিন যেটিকে প্রশংসা মনে করে আসছিলেন স্যামি  এখন বুঝতে পারলেই আসলে তা প্রশংসা নয় বরংচ বর্ণবাদী ডাক! ক্যারিয়াবিয়ান এই তারকা তাই ফুসে উঠেছেন এটা বোঝার পরেই। স্যামি বলছেন, আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলে আসছেন বহুদিন ধরেই। আর সেখানে তাকে এবং শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে ডাকা হতো ‘কালু’ নামে।

ইনস্টাগ্রামে শনিবার (৬ জুন) নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরলেন শ্যামি। তিনি লেখেন, ‘মাত্রই আমি জানতে পারলাম ‘কালু’ শব্দের অর্থ, আইপিএলে সানরাইজার্সের হয়ে খেলার সময় যে নামে ডাকা হতো আমাকে। কেবল আমি একা নই, আমার সঙ্গে থিসারা পেরেরাকেও ওই নামে ডাকত তারা। আমি ভেবেছিলাম, এটার মানে তেজী ঘোড়া। কিন্তু আমার আগের পোস্ট থেকে জানতে পারলাম এটির অর্থ ভিন্ন এবং আমি খুবই ক্ষুব্ধ।’

এর আগে নিজের পোস্টে স্যামি লিখেছুইলেন, ‘সানরাইজার্স হায়দরাবাদে আমাকে আর থিসারা পেরেরাকে কালু নামে ডাকা হতো, সেটির অর্থ তাহলে এটাই!’

বিজ্ঞাপন

বর্ণবাদ বিরোধী এই আন্দোলনে বেশ সোচ্চার ড্যারেন স্যামি। আর তার এমন কর্মের কারণেই ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি এবং বিভিন্ন ক্রিকেট বোর্ড স্যামিকে অনুরোধ করেছেন বর্ণবাদ ও সামাজিক অবিচার নিয়ে আরও সোচ্চার হতে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন