বিজ্ঞাপন

তামিম-মুশফিকদের স্বাগত জানাতে প্রস্তুত শের-ই-বাংলা

June 7, 2020 | 1:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ক্রিকেটারদের ফিটনেসের ব্যাপারটি বিবেচনায় নিয়ে করোনাকালীন পরিস্থিতিতেও তাদের অনুশীলনে ফেরানোর কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার নির্দেশনা মোতাবেক এই মর্মে তিনটি ট্রেনিং মডিউলও প্রস্তুত করে রেখেছে বিসিবি’র মেডিকেল বিভাগ। এখন শুধু নির্দেশনার অপেক্ষা। দেশের করোনা পরিস্থিতি পর্যবেক্ষণপূর্বক বিসিবি’র উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পেলেই তারা ক্রিকেটারদের অনুশীলনে ফেরাতে পারবে। এদিকে মেডিকেল বিভাগের মত তামিম-মুশফিকদের স্বাগত জানাতে সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বিসিবি’র গ্রাউন্ডস অ্যান্ড ফ্যাসিলিটিস বিভাগও।

বিজ্ঞাপন

করোনাকালীন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ক্রিকেটারদের অনুশীলনে ফেরাতে মেডিকেল বিভাগ তাদের করণীয় করেছেন ঠিক আছে। কিন্তু যে মাঠে তারা অনুশীলন করবেন তার পিচ, সারফেস, ঘাস এসব ঠিক আছে কিনা সেটাও তো বিবেচ্য বিষয়। অবশ্য বিসিবি’র গ্রাউন্ডস অ্যান্ড ফ্যাসিলিটিস বিভাগের ন্যাশনাল ম্যানেজার সৈয়দ আব্দুল বাতেনের সঙ্গে আলাপচারিতায় তার পুরোপুরি নিশ্চয়তাই মিলল।

রোববার (৭ জুন) সারাবাংলার সঙ্গে আলাপকালে অভিজ্ঞ এই গ্রাউন্ডস ম্যানেজার জানালেন, ‘মাঠে অনুশীলন ফেরাতে আমাদের সব ধরনের প্রস্তুতিই নেওয়া আছে। এখন কেবল উর্ধ্বতন কর্তৃপক্ষের সবুজ সংকেত দিলেই হয়। সেটা পেলে আমাদের গ্রাউন্ডসকর্মীরা ফাইন টিউন দিতে নেমে পড়বেন।’

তবে শুধু শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামই নয়, দেশের অন্যান্য ভেন্যুও ম্যাচ কিংবা অনুশীলনের জন্য পুরোদস্তুর প্রস্তুত আছে বলে জানালেন সৈয়দ বাতেন।

বিজ্ঞাপন

জানা গেছে চলতি মাসের ২৫ জুন থেকে শের-ই-বাংলায় অনুশীলনের সুযোগ পাবেন ক্রিকেটাররা। সেজন্য ৩৭ জন ক্রিকেটারের একটি পুলও তৈরি করা হয়েছে। মূলত জাতীয় দলের কথা মাথায় রেখেই এই পুল তৈরি করা। তারাই কেবল হোম অব ক্রিকেটে অনুশীলনের সুযোগ পাবেন।

এদিকে ঢাকার বাইরে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, খুলনা শেখ আবু নাসের স্টেডিয়াম ও রাজশাহীর শেখ কামরুজ্জামান স্টেডিয়ামে সীমিত পরিসরে স্থানীয় ক্রিকেটাররা অনুশীলনের সুযোগ পাবেন বলেও জানালেন বাতেন।

প্রায় তিন মাস হতে চলল মাঠে খেলা নেই। খেলা দূরে থাক করোনাভাইরাস নামক মহামারির প্রকোপে জাতীয় দলের ক্রিকেটাররা বাসা থেকেই বেরুতে পারছেন না। তাছাড়া দিনদিন দেশের করোনা পরিস্থিতি যে প্রকট আকার ধারণ করছে তাতে কবে ফিরতে পারবেন সেটা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে। কেননা দেশের করোনা পরিস্থিতির সিকিভাগ উন্নতিও নেই। এদিকে টানা লকডাউনে ঘরে বসে থাকতে থাকতে জাতীয় দলের ক্রিকেটারদের ফিটনেসের অবস্থাও যাচ্ছেতাই রকমের হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

কেউ কেউ বাসায় ফিটনেস নিয়ে কাজ করলেও অনেকের আবার সেই সুযোগটিও নেই। তাছাড়া বাসার ফিটনেস আর আউটডোর ফিটনেস তো আর এক বিষয় নয়। সঙ্গত কারণেই করোনা সংকটের মধ্যেও মুশফিক-তামিমদের অনুশীলন নিয়ে ভাবতে হচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি)। সেই ভাবনা থেকেই মিরপুরর শের-ই-বাংলায় টাইগারদের জন্য অনুশীলনের ব্যবস্থা করেছে লাল সবুজের ক্রিকেটের সর্বোচ্চ এই প্রশাসন।

সারাবাংলা/এমআরএফ/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন