বিজ্ঞাপন

শ্রমিককে জিম্মি করার নিন্দা ও প্রতিবাদ জি-স্কপের

June 8, 2020 | 2:03 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস দুর্যোগের মধ্যে সরকার ঘোষিত সব প্রণোদনা ও অন্যান্য সহযোগিতা নেওয়ার পরও শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (জি-স্কপ) নেতারা। পোশাক মালিকদের সংগঠনের পক্ষ থেকে এ ধরনের আচরণকে শ্রমিকদের জিম্মি করার সঙ্গে তুলনা করেছে সংগঠনটি।

বিজ্ঞাপন

জি-স্কপের যুগ্ম সমন্বয়কারী শ্রমিক নেতা আব্দুল ওয়াহেদ ও কামরুল আহসানসহ কেন্দ্রীয় নেতারা রোববার (৭ জুন) এক বিবৃতিতে এ কথা বলেন।

বিবৃতিতে নেতারা বলেন, গত ৪ জুন পিসিআর ল্যাব উদ্বোধনের সময় বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক ঘোষণা দেন, জুন মাস থেকে শ্রমিক ছাঁটাই করা হবে। সব সুপরিচিত গণমাধ্যমে এ সংবাদ প্রকাশিত হয়েছে। সংশ্লিষ্ট বিভিন্ন মহলের সমালোচনার মুখে বিজিএমইএ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে তাদের সভাপতির বক্তব্য অস্বীকার করেছে। কিন্তু সেই বিজ্ঞপ্তির ছত্রে ছত্রে শ্রমিক ছাঁটাইয়ের পক্ষে যুক্তি তুলে ধরা হয়েছে।

বাজেটের আগে অর্থনৈতিক সুবিধা নিয়ে সরকারের সঙ্গে দরকষাকষি করতে শ্রমিকদের জিম্মি হিসাবে ব্যবহার করতেই শ্রমিক ছাঁটাইয়ের কথা বলা হয়েছে কি না— এমন প্রশ্ন রেখে নেতারা বলেন, করোনা পরিস্থিতির সুযোগ নিয়ে গত মার্চ মাস থেকেই বিভিন্ন কারখানার মালিক  বেতন-ভাতা বকেয়া রেখে কারখানা বন্ধ ঘোষণা করেছেন। এছাড়া লে-অফ ঘোষণা করা, উসকানি দিয়ে শ্রমিকদের উত্তেজিত করে তারপর সেই উত্তেজনার অজুহাতে শ্রম আইনের ২৩ ধারার অপপ্রয়োগ করা, পুরাতন শ্রমিকদের নতুনভাবে কাজে যোগদান করানো ইত্যাদি কৌশলে শ্রমিক ছাঁটাই এবং তাদের প্রাপ্য পাওনা থেকে বিরত করার চেষ্টা অব্যাহত রেখেছে। বিজিএমইএ’র সভাপতির বক্তব্য ওই ধরনের সুযোগসন্ধানী মালিকদের উৎসাহিত করবে। ফলে শ্রমিক অঙ্গনে যে অসন্তোষ তৈরি হবে, তার দায় মালিক পক্ষকেই নিতে হবে।

বিজ্ঞাপন

জি-স্কপ নেতারা করোনা দুর্যোগের সময় গার্মেন্টস মালিকদের দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান। তারা করোনা সংক্রমিত পোশাক শ্রমিকের বিনামূল্যে চিকিৎসা, প্রাতিষ্ঠানিক আইসোলেশনের ব্যবস্থা এবং শ্রমিকের মৃত্যুতে পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ প্রদান নিশ্চিত করার দাবি জানান। পাশাপাশি জাতীয় বাজেটে শ্রমিকদের জন্য রেশনিং, বিনামূল্যে চিকিৎসা ও স্বাস্থ্যকর আবাসন নিশ্চিত করতে বিশেষ বরাদ্দ দেওয়ার দাবি জানান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন