বিজ্ঞাপন

কাশ্মিরে যৌথ অভিযান, ৫ ‘সন্ত্রাসী’র মৃত্যু

June 8, 2020 | 9:43 am

আন্তর্জাতিক ডেস্ক

কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মিরে ভারতের সেনাবাহিনী ও পুলিশহের যৌথ অভিযানে পাঁচ সন্ত্রাসীর মৃত্যু হয়েছে। রোববার (৭ জুন) কাশ্মিরের শোপিয়ান অঞ্চলে এই অভিযান পরিচালিত হয়। সেনাবাহিনীর একজন মুখপাত্রের বরাতে এ খবর জানিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস।

বিজ্ঞাপন

এদিকে, ওই হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ করেছে স্থানীয় অধবাসীরা। বিক্ষোভ থেকে তারা কাশ্মিরে ভারতীয় আগ্রাসন বন্ধের দাবি জানিয়েছেন।

সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বার্তাসংস্থা এপি’কে জানিয়েছেন, যৌথ অভিযানের সময় সন্ত্রাসীদের সঙ্গে গুলি বিনিময়ে পাঁচ উগ্রপন্থির মৃত্যু হয়েছে। স্থানীয় অধিবাসীরা জানিয়েছেন, অভিযান চলাকালে অন্তত একটি বসতবাড়ি বিস্ফোরক দিয়ে উড়িয়ে দিয়েছে ভারতীয় বাহিনী। তবে কোনো বেসামরিক প্রাণহানি ঘটেনি।

অন্যদিকে, চলতি বছরে ভারতীয় বাহিনীর হাতে অন্তত ৭৩ সন্ত্রাসীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ভারতের পুলিশ। তাদের মধ্যে শুধুমাত্র এপ্রিল মাসের অভিযানেই ২৪ জনের বেশি মারা গেছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ১৯৮৯ সাল থেকে কাশ্মিরের কয়েকটি উগ্রপন্থি সন্ত্রাসী গোষ্ঠী ভারতের বিরুদ্ধে বিদ্রোহী কর্মকাণ্ড এবং কাশ্মিরকে পাকিস্থানের সঙ্গে জুড়ে দেওয়া অথবা, কাশ্মিরের স্বাধীনতার দাবিতে কার্যক্রম চালিয়ে আসছে। তখন থেকে অন্তত ৭০ হাজার মানুষ কাশ্মিরের সংঘর্ষে প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই বেসামরিক। শুরু থেকেই পাকিস্তানের বিরুদ্ধে ওই উগ্রপন্থি গ্রুপগুলোকে মদদদানের অভিযোগ করে আসছে ভারত। কিন্তু, পাকিস্তান এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, তারা ভারতীয় আগ্রাসন বিরধীদের কেবলমাত্র নৈতিক ও কূটনৈতিক সমর্থন দিয়ে থাকে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন