বিজ্ঞাপন

আবৃত্তি অনুষ্ঠান ‘প্রাণের আরাম’ দেবে ‘ঝিঙুরের ঝাঁক’

June 8, 2020 | 11:09 am

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

অনলাইনে প্রথমবারের মতো প্রতি সপ্তাহে নিয়মিত একটি আবৃত্তি অনুষ্ঠান শুরু করেছে আবৃত্তি সংগঠন ‘ঝিঙুরের ঝাঁক’। ‘প্রাণের আরাম’ শিরোনামে এই অনুষ্ঠানটির প্রতিটি পর্বে অতিথি হিসেবে থাকছেন দেশবরেণ্য আবৃত্তিশিল্পীরা।

বিজ্ঞাপন

আজ (৮ জুন) রাত সাড়ে ৯টায় ‘ঝিঙুরের ঝাঁক’র ফেসবুক পেইজ থেকে সরাসরি সম্প্রচারিত হবে ‘প্রাণের আরাম’ অনুষ্ঠানটি। সূনৃত সুজন’র সঞ্চালনায় আজকের আয়োজনে অতিথি হিসেবে আবৃত্তি নিয়ে কথা বলবেন এবং আবৃত্তি শোনাবেন দেশের দুই জনপ্রিয় আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম এবং রবিশঙ্কর মৈত্রী। আবৃত্তি সংগঠন স্বরচিত্র ও আবৃত্তিমেলার কর্ণধার ‘মাহিদুল ইসলাম’। এক সময়ের শৌখিন সংস্কৃতি চর্চার শিল্পমাধ্যম আবৃত্তিকে বাংলাদেশে জনপ্রিয় শিল্প হিসেবে প্রতিষ্ঠিত করতে যে কয়েকজন তরুণ আবৃত্তিকারের ভুমিকা অসামান্য মাহিদুল ইসলাম তাদের একজন। ‘রবিশঙ্কর মৈত্রী’ আবৃত্তিশিল্পী ও সুলেখক। এখন স্থায়ীভাবে ফ্রান্সে বাস করলেও সেই ১৯৯৩ সাল থেকে সাংগঠনিক ভাবে আবৃত্তিচর্চা করছেন। চেষ্টা করেছেন আবৃত্তিচর্চার ভেতর দিয়ে নতুন প্রজন্মকে মূল্যবোধসম্পন্ন করার। আবৃত্তি ও বাংলা ভাষার চর্চা বিষয়ে তার বহু গ্রন্থ প্রকাশিত হয়েছে। সাহিত্য সংস্কৃতিচর্চার পাশাপাশি রবিশঙ্কর মৈত্রী যুক্ত ছিলেন ইলেকট্রনিক মিডিয়ার সঙ্গেও। টেলিভিশনের জন্য নির্মাণ করেছেন শতাধিক প্রামাণ্যচিত্র।

মাহিদুল ইসলাম, রবিশঙ্কর মৈত্রী এবং সূনৃত সুজন

বিজ্ঞাপন

‘প্রাণের আরাম’ শিরোনামে এই অনুষ্ঠান প্রসঙ্গে ‘ঝিঙুরের ঝাঁক’র সভাপতি সূনৃত সুজন সারাবাংলা’কে জানালেন, ‘চলমান বৈশ্বিক সংকটের এই অবরুদ্ধ দিনে মানুষের কানে ও প্রাণে একটু ভালো লাগা কিংবা একটু আরাম দিতেই আমাদের এই প্রয়াস। সম্ভবত ঝিঙুরের ঝাঁক-ই একমাত্র দল যারা নিয়মিত এমন একটি সাপ্তাহিক আবৃত্তি আয়োজন শুরু করলো। আমরা বিশ্বাস করি সকলের সহযোগিতায় নানা রকম নিত্যনতুন ইতিবাচক উদ্যোগ ও নান্দনিক আয়োজনের মধ্য দিয়ে বাংলা সংস্কৃতির ইতিহাসে গুরুত্বপূর্ণ একটি উদাহরণ হয়ে উঠবে ঝিঙুরের ঝাঁক’।

প্রতি সপ্তাহে ‘প্রাণের আরাম’ উপভোগ করতে হলে নিয়মিত চোখ রাখতে হবে ‘ঝিঙুরের ঝাঁক’র ফেসবুক পেইজ- https://web.facebook.com/jhingurerjhak -এই ঠিকানায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন