বিজ্ঞাপন

জোনভিত্তিক ব্যবস্থাপনায় প্রধানমন্ত্রীর সায়, বাস্তবায়নে প্রশাসন

June 8, 2020 | 10:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণ করতে বিভিন্ন এলাকার সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে জোনভিত্তিক ব্যবস্থাপনা বাস্তবায়নের পরিকল্পনায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রযুক্তি ব্যবহার করে যেভাবে একেকটি জোনকে চিহ্নিত করার উদ্যোগ নেওয়া হয়েছে, তার প্রশংসাও করেছেন তিনি। প্রশাসনের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের এই পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

বিজ্ঞাপন

সোমবার (৮ জুন) মন্ত্রিসভার বৈঠকের পর ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব।

আরও পড়ুন- রেড, ইয়োলো, গ্রিন: কোন জোনে কী কী করা যাবে?

ব্রিফিংয়ে মন্ত্রিসভার আজকের বৈঠকের বিভিন্ন সিদ্ধান্তের কথা জানানোর পর স্বাস্থ্য অধিদফতরের করোনা নিয়ন্ত্রণে জোনভিত্তিক ব্যবস্থাপনার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় সচিবের। তিনি বলেন, এটি মন্ত্রিসভার কোনো বিষয় নয়। ফলে মন্ত্রিসভায় এটি নিয়ে কোনো আলোচনা হয়নি। তবে আমার সঙ্গে প্রধানমন্ত্রীর কথা হয়েছে। তিনি গতকালই এই ব্যবস্থাপনা বাস্তবায়ন বিষয়ে অনুমতি দিয়েছেন।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের সংক্রামক ব্যধি আইন যেটি আছে, সেখানে পরিস্থিতি বিবেচনায় যেকোনো পদক্ষেপ নেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় বা স্বাস্থ্য অধিদফতরকে অনুমতি দেওয়া আছে। আর আমরা তথ্যপ্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন জোন ভাগ করার যে চিন্তাভাবনা করছি, প্রধানমন্ত্রী এটার প্রশংসা করেছেন।

আরও পড়ুন- রেড জোন, ইয়েলো ও গ্রিন জোন ‘হবে’ যেসব এলাকা

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয় বা অন্যান্য যারা নির্বাহী মন্ত্রণালয় রয়েছে, তারা চাইলে যেকোনো এলাকা নিয়ে সিদ্ধান্ত নিতে পারবে। রেড জোন ডিক্লেয়ার করাটা সবার জন্যই ভালো। তাতে মানুষ সতর্ক থাকতে পারবে। আর কোনো এলাকায় বেশি সংক্রমণ থাকলে সেই এলাকাকে বিশেষভাবে নিয়ন্ত্রণ নিতে হলে সে বিষয়েও গতকালই সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী। এটা প্রশাসনিকভাবেই করা যাবে।

বিজ্ঞাপন

এর আগে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতরের বিভিন্ন সূত্র থেকে জানা যায়, সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে রাজধানী ঢাকাসহ সারাদেশের বিভিন্ন এলাকাকে রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে ভাগ করার চিন্তাভাবনা চলছে। এ ক্ষেত্রে একেকটি জোনের জন্য একেক ধরনের ব্যবস্থাপনা প্রয়োগের বিষয়গুলো রয়েছে আলোচনায়।

আরও পড়ুন-

সারাদেশে রেড জোন চিহ্নিত করে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন