বিজ্ঞাপন

বুধবার শুরু হচ্ছে ‘সংক্ষিপ্ত’ বাজেট অধিবেশন

June 9, 2020 | 11:55 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা মহামারির মধ্যে বেশ উৎকণ্ঠা ও আতংকের মধ্যেই আগামীকাল শুরু হবে একাদশ সংসদের ৮ম বাজেট অধিবেশন। পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশন হবে খুবই সংক্ষিপ্ত। অনেক কিছুতেই বিধি-নিষেধ ও কড়াকড়ি ব্যবস্থা রেখে বুধবার (১০ জুন) বিকেল ৫টায় স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হবে এ অধিবেশন।

বিজ্ঞাপন

অধিবেশনে সংসদ সদস্য ও সংসদের কর্মকর্তা-কর্মচারীদের আসাও সীমিত করা হয়েছে। শুধুমাত্র যাদের প্রয়োজন হবে তারাই স্বাস্থ্যবিধি মেনে আসবেন। মাত্র ১০/১২ কার্যদিবস চলতে পারে বাজেট অধিবেশন। সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের ধারণা আগামী ৮ কিংবা ৯ জুলাই অধিবেশন শেষ হতে পারে।

প্রতিবছর বাজেট অধিবেশনকে ঘিরে সংসদে আলাদা একটা সাজ সাজ ভাব থাকলেও এবার তা নেই। বরং সংসদ সচিবালয় কর্মকর্তা-কর্মচারীদের মাঝে আতংক দেখা গেছে। কারণ সংসদে গণহারের টেস্টে কর্মরম ৪৩ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। ফলে অন্যরা রয়েছেন শঙ্কায়। কেননা করোনাভাইরাসে আক্রান্ত ওই সব কর্মকর্তা-কর্মচারী সংসদ ভবনের ভিআইপিদের দফতরে বিভিন্ন কাজে আসা-যাওয়া করে থাকেন।

স্পিকারের দফতরের একজন কর্মকর্তা জানান, যেসব কর্মকর্তা-কর্মচারী করোনা পজিটিভ তাদের কোয়ারেনটাইনে রাখা হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে প্রতিবছরই বাজেট উত্থাপনের দিন বিভিন্ন দেশের কূটনীতিক, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি এই বাজেট প্রত্যেক্ষ করার জন্য আমন্ত্রণ পেয়ে থাকেন। তবে এবার এসব অতিথিদের আমন্ত্রণ জানানো হয়নি। করোনা মহামরির কারণে প্রতিবছরের চেয়ে সম্পূর্ণ ভিন্নভাবে বাজেট অধিবেশন পরিচালনা করা হবে। সংসদ সদস্যদের আসাও সীমিত করা হয়েছে।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, প্রতিদিন মাত্র ৭০ থেকে ৮০ জন সংসদ সদস্য অধিবেশন চলাকালে যোগ দিতে পারবেন। এজন্য সংসদ সদস্যদের তালিকা করে তা হুইপদের মাধ্যমে তাদের জানানো হয়েছে। বয়স্ক সংসদ সদস্যদের সংসদে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। অধিবেশন কক্ষে সদস্যদের বসার ক্ষেত্রেও আসন বিন্যাস করা হচ্ছে।

জানা গেছে, ১৪ ও ১৫ জুন ২০১৯-২০২০ অর্থ বছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা এবং সম্পূরক বাজেট পাস হবে। এরপর প্রস্তাবিত (২০২০-২০২১ অর্থ বছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা শুরু হবে। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮-২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২-২৪ জুন আরও তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫-২৮ জুন চারদিনের বিরতি দেওয়া হবে।

বিজ্ঞাপন

এরপর ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপণী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে। এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওইদিনই সমাপ্তি টানা হতে বাজেট অধিবেশনের।

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন