বিজ্ঞাপন

এদিনেই রূপকথা লিখেছিলেন সাকিব-রিয়াদ

June 9, 2020 | 4:17 pm

স্পোর্টস ডেস্ক

কার্ডিফের সোফিয়া গার্ডেন্স, বাংলাদেশের অনেক উল্লাসের সাক্ষী এই স্টেডিয়াম। ২০০৫ সালের জুনে এই মাঠে মোহাম্মদ আশরাফুলের তাক লাগানো সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকে আগমনী বার্তা দিয়েছিল বাংলাদেশ। আর তার ঠিক এক যুগ পর ২০১৭ সালের জুনে কার্ডিফে আরেকটা রূপকথা লেখে টিম টাইগার। এবারের অবশ্য নায়ক একজন নয়, দুজন। সাকিব আল হাসান এবং মাহমুদুল্লাহ রিয়াদ! অবিশ্বাস্য এক জুটিতে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো আইসিসি’র চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে পৌঁছে যায় বাংলাদেশ। ঐতিহাসিক সেই জয়ের তৃতীয়বর্ষপূর্তি আজ। কিউইদের বিপক্ষে ইতিহাসের উজ্জলতম জয়টা এসেছিল আজকের দিনে, ৯ জুন ২০১৭ তারিখে।

বিজ্ঞাপন

কে ভেবেছিল সেদিন জিতবে বাংলাদেশ! প্রথমে ব্যাটিংয়ে নেমে তাসকিন আহমেদ আর রুবেল হোসেনের পেসে অল্পতেই দুই ওপেনারকে হারালেও মিডল অর্ডারে দাঁড়িয়ে গিয়েছিলেন কেন উইলিয়ামসন এবং অভিজ্ঞ রস টেইলর। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৮ রান তোলে নিউজিল্যান্ড। ইংল্যান্ডের বৃষ্টি বিঘ্নিত উইকেটে এই রান তাড়া করে জেতা চাট্টিখানি কথা নয়।

পরে জবাব দিতে নেমে ৪৪ রান তুলতেই তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান এবং মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিমকে হারায় বাংলাদেশ। মুশফিক যখন চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ফিরছিলেন তখন ১২তম ওভারের খেলা চলছিল। এরপরও জেতা যায়? অবিশ্বাস্য সেই কাজটা সেদিন করে দেখিয়েছিলেন মাহমুদুল্লাহ-সাকিব।

বিজ্ঞাপন

ভন্ডুর শুরুর চিন্তা মাথায় না নিয়ে নিজেদের মতো খেলে গেলেন দুজন। সাকিব চাপের মধ্যে প্রতিআক্রমণ বেছে নিয়েছিলেন, মাহমুদুল্লাহ উইকেট ধরে খেলেছেন। এভাবেই রূপকথার জন্ম!

পেসবান্ধব উইকেটে টিম সাউদি, ট্রেন্ট বোল্টদের আগুনের গোলা সামলে জুটিতে ১০০ রান উঠল ১০৭ বলে, দ্বি-শতক পূর্ণ হয়েছে ২০৪ বলে। সাকিব ১১৫ বলে ১১৪ করে যখন ফিরছিলেন জয় থেকে বাংলাদেশ তখন জয় থেকে মাত্র ১২ রান দূরে। মাহমুদুল্লাহ শেষ অবদি অপরাজিত ছিলেন ১০২ রানে। ২৬৮ রানের জবাবে স্রোতের বিপরীতে দাঁড়িয়ে পঞ্চম উইকেট জুটিতে ২২৪ রান তোলেন দুজন। কিছুদিন আগ পর্যন্তও যা ছিল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড।

বিজ্ঞাপন

বাংলাদেশের কাব্যিক জয় এনে দেওয়া সাকিব-মাহমুদুল্লাহর সেই অবিশ্বাস্য জুটি নিয়ে বহু গল্প হয়েছে, রথী-মহারথীরা মুগ্ধতা ছড়িয়েছেন, প্রসংশায় ভাসিয়েছেন। ভারতের সাবেক অধিনায়ক ও বর্তমানে দেশটির ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি একবার বলেছিলেন, ‘এই জুটির ফুটেজ থেকে বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের শেখা উচিৎ। তরুণদের জন্য দারুণ শিক্ষণীয় এই জুটি।’ শিক্ষা মিলেছিল আজকের দিনেই।

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন