বিজ্ঞাপন

করোনা পরবর্তী পর্যটনের জন্য আসছে স্বাস্থ্য সুরক্ষা গাইডলাইন

June 9, 2020 | 7:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভাবকে মাথায় রেখে পরবর্তী সময়ের জন্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যটকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে একটি গাইডলাইন তৈরি করবে সরকার। পর্যটক ও পর্যটন ব্যবসার সঙ্গে জড়িতদের বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের তৈরি করা এই গাইলাইন মেনে চলতে হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ জুন) বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় এবং ভ্রমণ ম্যাগাজিনের যৌথ উদ্যোগে আয়োজিত ‘কোভিড- ১৯ পরবর্তী বিশ্ব: বাংলাদেশের পর্যটনের সেরা পেনাল্টি’ শীর্ষক জুম কনফারেন্সে এ তথ্য জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব মো. মহিবুল হক।

এ সময় তিনি বলেন, ‘বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের তৈরি করা গাইডলাইন হোটেল-মোটেলগুলোসহ পর্যটনের সঙ্গে জড়িত সব প্রতিষ্ঠানকে মেনে চলতে হবে। হোটেল-মোটেল ও পর্যটন গন্তব্যে এই গাইডলাইন ও স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে কি না তাও মনিটরিং করা হবে। পর্যটকদের মনে স্বাস্থ্য সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে আস্থা তৈরি করার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হবে।’

বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদের সভাপতিত্বে জুম কনফারেন্সে বক্তারা বলেন, কোভিড-১৯ পরবর্তী সময়ে পর্যটকদের আচরণে পরিবর্তন আসবে। বাংলাদেশের অভ্যন্তরীণ পর্যটনের বাজারকে কাজে লাগিয়ে আমাদের এই খাতের উন্নয়ন ধরে রাখতে পর্যটকদের পরিবর্তিত আচরণের সঙ্গে উদ্যোক্তাদের মানিয়ে চলতে হবে। পর্যটন খাতে পর্যটকদের প্রযুক্তির ব্যবহার বাড়বে। ফলে পর্যটনের উন্নয়নে প্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

তারা আরও বলেন, নতুন পর্যটন গন্তব্য খুঁজে বের করতে হবে এবং পর্যটন পণ্যের বৈচিত্র্য তৈরি করতে হবে। গ্রামীণ ও প্রান্তিক পর্যটন গন্তব্যের ওপর গুরুত্ব দিতে হবে এবং লক্ষ্য রাখতে হবে একই পর্যটন গন্তব্যে যেন বেশি পর্যটকের ভিড় না হয়। এছাড়া ‘টুরিস্ট ক্যারিং ক্যাপাবিলিটি’ নিশ্চিতের জন্য ও পরিবেশ বাঁচাতে পর্যটনের সঙ্গে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে। স্থানীয় জনগণকে প্রশিক্ষিত করে দক্ষ পর্যটন জনবলে রূপান্তরিত করতে বলেও মত দেন বক্তরা।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন