বিজ্ঞাপন

বিএসএমএমইউ’র চাহিদা অনুযায়ী আরও কিট দিল গণস্বাস্থ্য

June 9, 2020 | 10:48 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এক্সটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী তাদেরকে আরও অ্যান্টিবডি টেস্ট কিট দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। মঙ্গলবার (৯ জুন) এই কিট হস্তান্তর করা হয়।

বিজ্ঞাপন

জিআর কোভিড-১৯ ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকারের বরাত দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু সারাবাংলাকে এসব তথ্য জানান।

ডা. মুহিবুল্লাহর বরাত দিয়ে তিনি জানান, ‘এক্সটার্নাল ভ্যালিডেশনের চূড়ান্ত পর্যায়ে এসে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আরও কিছু কিটের প্রয়োজন হয়। এরই পরিপ্রেক্ষিতে গণস্বাস্থ্য কেন্দ্রের কাছে প্রয়োজনীয় সংখ্যক অ্যান্টিবডি টেস্ট কিট চেয়ে পাঠায় বিএসএমএমইউ। তাদের এই চাহিদা অনুযায়ী মঙ্গলবার আরও ৯০টি অ্যান্টিবডি টেস্ট কিট বিএসএমএমএমইউ-তে পৌঁছে দেয় গণস্বাস্থ্য কেন্দ্র। পাশাপাশি যত দ্রুত সম্ভব অ্যান্টিবডি কিটের ফলাফল ওষুধ প্রশাসনে জমা দেওয়ার অনুরোধ জানায় গণস্বাস্থ্য কেন্দ্র।’

বিজ্ঞাপন

এর আগে, গত ১৩ মে ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’-এর এক্সটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) কিটের স্যাম্পল জমা দেয় গণস্বাস্থ্য কেন্দ্র। বিএসএমএমইউর চাহিদা অনুযায়ী গণস্বাস্থ্য কেন্দ্রের দুই বিজ্ঞানী ড. বিজন কুমার শীল ও ডা. মুহিব উল্লাহ খন্দকার গিয়ে ২০০ কিট পৌঁছে দেন। তাদের কাছ থেকে কিট গ্রহণ করেন বিএসএমএমইউ’র অধ্যাপক ডা. সাইফুল্লাহ মুন্সী।

ওই কিট দিয়ে সাসপেক্টেড ব্যক্তির রক্ত পরীক্ষা করা হচ্ছে। তাতে যে রেজাল্ট আসছে, সেটি মিলিয়ে দেখার জন্য একই ব্যক্তির রক্ত পিসিআর ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। এই তুলনামূলক (কম্পারেটিভ) পরীক্ষার ফল বা রিপোর্ট ওষুধ প্রশাসনকে জমা দেবে বিএসএমএমইউ। সেই রিপোর্ট যদি সন্তোষজনক হয়, তাহলে রেজিস্ট্রেশন পাওয়ার পথে আরেক ধাফ এগিয়ে যাবে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’। এ রকম একটা পরিস্থিতির মধ্যে মঙ্গলবার আরও ৯০টি গণস্বাস্থ্যের কাছ থেকে গ্রহণ করল বিএসএমএমইউ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/এমআই

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন