বিজ্ঞাপন

বৃহস্পতিবার থেকে খুলনার দোকানপাট বন্ধ

June 10, 2020 | 4:26 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি এড়তে খুলনা নগরীর সব দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে জেলা করোনাভাইরাস সংক্রমণ রোধ বিষয়ক কমিটি। সিদ্ধান্ত অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার (১১ জুন) থেকে পরবর্তী দুই সপ্তাহ নগরীর দোকানপাট বন্ধ থাকবে। এছাড়া ফুটপাতেও কোনো হকার বসতে পারবে না।

বিজ্ঞাপন

কমিটির সিদ্ধান্ত, খুলনা নগরীতে ইজিবাইকসহ অন্যান্য যানচলাচল সীমিত করা হবে। মানুষের ভিড়, মাস্ক ছাড়া চলাচল করতে দেওয়া হবে না। মাস্ক ব্যবহারের ক্ষেত্রে নাক-মুখ উন্মুক্ত থাকলে তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তথ্য অধিদফতর আঞ্চলিক কার্যালয়, খুলনা থেকে পাঠানো এক তথ্য বিবরণীতে বলা হয়, জেলা প্রশাসক হেলাল হোসেনের সভাপতিত্বে মঙ্গলবার (৯ জুন) দুপুরে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সার্কিট হাউজের এই সভায় খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক ছাড়াও বিভাগী কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার ও খুলনা স্বাস্থ্য বিভাগের পরিচালক ডা. রাশেদা সুলতানা উপস্থিত ছিলেন। বৈঠকে ঢাকা থেকে অনলাইনে যুক্ত হন খুলনা করোনাভাইরাস প্রতিরোধে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. কামাল হোসেন।

বর্তমানে খুলনা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে প্রতিদিন ১৮৮টি নমুনা পরীক্ষা করা যায়। খুলনাসহ আশপাশের জেলাগুলোর জন্য এই নমুনা পরীক্ষার হার যথেষ্ট নয়। এ কারণে সভায় সিদ্ধান্ত হয়, আরও বেশি করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করতে খুলনা মেডিকেল কলেজে আরও একটি পিসিআর ল্যাব স্থাপন করা হবে। এছাড়া সাতক্ষীরা মেডিকেল কলেজেও একটি করোনা ল্যাব স্থাপন করা হবে।

বিজ্ঞাপন

খুলনায় করোনার প্রাদুর্ভাব বেড়ে যওয়ায় খুলনা সদর হাসপাতালের চতুর্থ তলায় ৪২টি বেড প্রস্তুত করে চিকিৎসাসেবা দেওয়ার সিদ্ধান্ত হয় সভায়। চিকিৎসাসেবা বাড়াতে দুইটি অক্সিজেন হাই ফ্লো নজেল ক্যানেল কেনার সিদ্ধান্তও হয়। সভায় বলা হয়, কোভিড রোগীদের কিডনি ডায়ালাইসিসের প্রয়োজন হলে শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পাঁচটি ডায়ালাইসিস বেড ব্যবহার করা যাবে। খুলনার সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক থেকে অক্সিজেন সিলিন্ডার সংগ্রহ করে কোভিড হাসপাতালে নিয়ে আসার কথাও বলা হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ১১ থেকে ২৫ জুন পর্যন্ত সময় ভ্রাম্যমাণ আদালতের সংখ্যা ও কার্যক্রম বাড়ানো হবে। সন্ধ্যার পর চলাচল বন্ধ থাকবে। ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও জরুরি সেবা বাদে সব দোকানপাট বন্ধ থাকবে।

সভায় পুলিশ, জেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের কর্মকর্তা ছাড়াও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন