বিজ্ঞাপন

রোগ প্রতিরোধে সেরা ৫ জুস

June 10, 2020 | 12:05 pm

লাইফস্টাইল ডেস্ক।।

করোনাভাইরাসের প্রকোপে সারাবিশ্বের মতো আমাদের দেশও পর্যুদস্ত। সুস্থ থাকাই এখন চ্যালেঞ্জের ব্যাপার। বিশেষজ্ঞদের পরামর্শ হলো, করোনাভাইরাসের প্রতিষেধক এখনো যেহেতু আবিষ্কৃত হয়নি, ফলে এই ভাইরাস থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ওপর গুরুত্ব দিতে হবে। খেতে হবে পুষ্টিকর খাবার।

বিজ্ঞাপন

তাছাড়া গরমও পড়েছে বেশ। তীব্র গরমের কারণেও নানা ধরনের রোগ দেখা দেয়। শরীরে পানিশূন্যতা হতে পারে। দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সুস্থ থাকার জন্য কিছু জুস বা পানীয় বেশ উপকারি। তবে মনে রাখা ভালো, করোনাভাইরাস থেকে বাঁচতে অতিরিক্ত ঠান্ডা খাবার বাদ দিতে বলা হচ্ছে। জুস বানানো সময়ও এই বিষয়টি মাথায় রেখে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করা ভালো।

কাঁচা আমের জুস

বাজারে এখন প্রচুর পাওয়া যায় কাঁচা আম। পুষ্টিবিদরা বলেন, কাঁচা বা পাকা দুই ধরনের আমই শরীরের জন্য খুবই ভালো। কাঁচা বা পাকা আমে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। ফলে গরমে শরীরকে তাজা রাখতে আম খুব উপকারি। এছাড়া ভিটামিন সি ও ম্যাগনেসিয়াম থাকে। কাঁচা আম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

উপকরণ

বিজ্ঞাপন
  1. কাঁচা আম
  2. লেবুর রস
  3. বিট লবণ
  4. লবণ সামান্য
  5. কাঁচা মরিচ কুচি
  6. ধনে পাতা কুচি

পদ্ধতি

সবগুলো উপকরণ ও পানি মিশিয়ে ব্লেন্ড করে নিন। চাইলে পুদিনা পাতাও যোগ করতে পারেন।

বিজ্ঞাপন

স্ট্রবেরি জুস

নানারকম ভিটামিনে ভরপুর স্ট্রবেরি জুস। ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি৬, জিঙ্ক, ম্যাগনেশিয়াম ও মিনারেল আছে এতে। দেহে পুষ্টির যোগান দিতে স্ট্রবেরি জুস এইসময়ের সেরা।

উপকরণ

  1. স্ট্রবেরি
  2. লেবুর রস
  3. টক দই
  4. বিট লবণ

পদ্ধতি

বিজ্ঞাপন

পরিমাণমতো পানির সঙ্গে সবগুলো উপকরণ মিশিয়ে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু স্ট্রবেরি জুস।

টমেটো জুস

টমেটো শীতকালীন সবজি হলেও সারাবছর পাওয়া যায়। পুষ্টিতে ভরপুর টমেটো। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, সি, কে, ফলেট, পটাশিয়াম, থায়ামিন, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম এবং কপার। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে টমেটো অত্যন্ত উপকারি।

উপকরণ

  1. টমেটো
  2. চিনি
  3. লেবুর রস
  4. বিট লবণ
  5. কমলা বা মালটার রস

পদ্ধতি

টমেটো ভালো করে ধুয়ে ভেতরের বিচি ফেলে দিন। টুকরো করে কেটে অন্যান্য সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন।

গাজর ও কাঁচা হলুদের জুস

গাজরে থাকে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। এছাড়া গাজর ও কাঁচা হলুদে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রান্নার চেয়ে কাঁচা গাজরে পুষ্টি উপাদান বেশি থাকে।

উপকরণ

  1. গাজর
  2. কাঁচা হলুদ ২/৩ টুকরো
  3. লেবুর রস
  4. বিট লবণ
  5. মালটা বা কমলার রস
  6. কাঁচা মরিচ কুচি

পদ্ধতি:

সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর এই জুস।

গাজর, আপেল ও মালটার জুস

ভিটামিনে ভরপুর গাজর, আপেল ও মালটা। পুষ্টিবিদরা বলেন, প্রতিদিন অন্তত ২ রকমের ফল খাওয়া উচিত। ফলে গাজর, আপেল ও মালটার জুস খেলে দিনের পুষ্টির চাহিদা পূরণ হবে।

পদ্ধতি

বিট লবণ ও কাঁচা মরিচ দিয়ে গাজর, আপেল ও মালটা ব্লেন্ড করে নিন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পুষ্টিকর খাবারদাবারের পাশাপাশি পর্যাপ্ত ঘুম দরকার। এছাড়া প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে অন্তত ২০ মিনিট ঘরেই ব্যায়াম করতে হবে।

ছবি- ইন্টারনেট

সারাবাংলা/টিসি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন