বিজ্ঞাপন

করোনাদুর্গত নারীদের সহায়তা দেবে জাতিসংঘ

June 10, 2020 | 4:09 pm

রোকেয়া সরণি ডেস্ক

করোনাভাইরাস মহামারিতে সুবিধাবঞ্চিত ও নির্যাতনের শিকার নারীদের মৌলিক চাহিদা নিশ্চিত করতে এগিয়ে এসেছে জাতিসংঘ। করোনাকালে সারাবিশ্বের নিপীড়িত নারীদের পাশে দাঁড়ানোর উদ্যোগ নিলেও জাতিসংঘ বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ, জর্ডান, নাইজেরিয়া ও সোমালিয়াকে। এই দেশগুলো আর্থিকভাবে কিছুটা অসচ্ছল হওয়ায় নারীদের অবস্থা আরও শোচনীয় বলে মনে করছে জাতিসংঘ। তাই প্রান্তিক নারীদের কথা ভেবে এসব দেশে মাঠপর্যায়ে কাজ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এ লক্ষ্যে জাতিসংঘের ‘হিউম্যানিটারিয়ান প্রোগ্রাম’ এর অধীনে একদল গবেষক কাজ করছেন। লিঙ্গগত বৈষম্য দূর করা এবং নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে পরিচালিত এই প্রকল্পের নাম ‘ফান্ডিং ফর জেন্ডার ইক্যুয়ালিটি অ্যান্ড দ্য এমপাওয়ারমেন্ট অব উইমেন অ্যান্ড গার্লস’। বুধবার (১০ জুন) জাতিসংঘের লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ক সংস্থা ইউএন ওমেনের বরাত দিয়ে এ সংক্রান্ত খবর প্রকাশ করে আন্তর্জাতিক মানবাধিকার তথ্য কেন্দ্র রিলিফ ওয়েব।

রিলিফ ওয়েবে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, করোনাকালে প্রতিটি দেশে নির্যাতিত নারীদের সম্পর্কে তথ্য নিয়ে তালিকা চূড়ান্তের পর আর্থিকভাবে সহায়তা দেওয়া হবে। এই কার্যক্রম পরিচালনার জন্য ফান্ড গঠন করছে জাতিসংঘ।

বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারির কারণে লিঙ্গবৈষম্যসহ সকল ধরণের শোষণ ও নির্যাতনের ঘটনা আরও বেশি ঘটছে বলে ইতিমধ্যে নানা জরিপে উঠে এসেছে। আর এসব নির্যাতনের শিকার হচ্ছেন মূলত নারীরা। এর আগে গত মাসে জাতিসংঘের মহাসচিব এক নিবন্ধে লিখেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারা বিশ্বের বিভিন্ন দেশে লকডাউন ও কোয়ারেনটাইন পরিস্থিতি চলমান থাকায় নারীরা মারাত্মক ভোগান্তির শিকার হচ্ছেন। কেননা এতে পরিবারের নির্যাতক সদস্য বা সঙ্গীর সঙ্গে বেশি সময় ব্যয় করতে হচ্ছে তাদের।

সারাবাংলা/টিসি/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন