বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে বাজেট অধিবেশন শুরু

June 10, 2020 | 5:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস মহামারির মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে শুরু হলো বাজেট অধিবেশন। আজ বুধবার (১০ জুন) বিকেল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় অধিবেশনের কার্যক্রম।

বিজ্ঞাপন

একাদশ সংসদের অষ্টম এই অধিবেশসের শুরুতেই প্যানেল সভাপতি মনোনয়ন দেওয়া হবে। এরপর আইমন্ত্রী আনিসুল হক সংবিধানের ৯৩ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী তিনটি অধ্যাদেশ উত্থাপন করবেন। এগুলো হলো— তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-১/২০২০২), মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক (সংশোধন) অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-২/২০২০২) ও আয়কর বা ইনকাম ট্যাক্স অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-৩/২০২০২)।

অধ্যাদেশ তিনটি উত্থাপনের পর শোক প্রস্তাব গ্রহণ করা হবে। রেওয়াজ অনুযায়ী, চলমান সংসদের কোনো সংদস সদস্য মারা গেলে তার ওপর আনীত শোক প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা হবে। শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সাধারণত দিনের আর কোনো কর্মসূচি থাকে না। তাই শোক প্রস্তাব শেষে সংসদের অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে।

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশনে সংসদ সদস্যদের সবাইকে উপস্থিত হতে হচ্ছে না। সাড়ে তিনশ সংসদ সদস্যের মধ্যে তালিকা করে মাত্র ৮০ থেকে ৯০ জনকে অধিবেশনে যোগ দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সংসদে আসন বিন্যাসেও পরিবর্তন আসছে। সেক্ষেত্রে প্রধানমন্ত্রীর আশপাশের বেশ কয়েকটি আসন ফাঁকা রাখা হয়েছে। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীর ঠিক পেছনের আসনে বসা সংসদের প্রধান হুইপ নূর ই আলম চৌধুরীকে আরও এক সারি পেছনে বসতে হয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রীর ডান পাশের আসনে বসতেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী। বয়স বিবেচনায় তিনি অধিবেশনে যোগ দিচ্ছেন না বলে জানা গেছে। সংসদ উপনেতার ডানে বসতেন মতিয়া চৌধুরী। এবার প্রধানমন্ত্রীর ডান পাশের আরও কয়েকটি আসন ফাঁকা রেখে অন্যদের আসন বিন্যাস করা হয়েছে। কেবল প্রধানমন্ত্রী নয়, সব সংসদ সদস্যের আসন বিন্যাসই একইরকমভাবে ফাঁকা ফাঁকা করে সাজানো হয়েছে।

প্রতিবছরই বাজেট উত্থাপনের দিন বিভিন্ন দেশের কূটনীতিক ও রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি বাজেট বক্তৃতা শোনার জন্য আমন্ত্রণ পেয়ে থাকেন। এবার সে সুযোগ বন্ধ রাখা হয়েছে।

বাজেট উত্থাপন বৃহস্পতিবার

বিজ্ঞাপন

একাদশ সংসদের এই বাজেট অধিবেশনের দ্বিতীয় দিন আগামীকাল বৃহস্পতিবার (১১ জুন) বিকেল ৩টা ১৫ মিনিটে ২০২০-২০২১ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে সংসদে অনুষ্ঠিত মন্ত্রিসভার বিশেষ বৈঠকে বাজেট অনুমোদন দেওয়া হবে। সেই বাজেটে রাষ্ট্রপতি অনুমোদন দেওয়ার পর সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী।

এর মাধ্যমে আ হ ম মুস্তফা কামাল তার জীবনের দ্বিতীয় বাজেট উত্থাপন করতে যাচ্ছেন। অবশ্য গত অর্থবছরের বাজেট উপস্থান করতে গিয়ে ডেঙ্গু জ্বরের আক্রান্ত হয়ে অসুস্থ থাকার কারণে পুরো বাজেট বক্তৃতা উপস্থাপন করতে পারেননি। পরে তিনি বাজেট বক্তৃতা শুরু করার পর সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তা শেষ করেন।

বাজেট অধিবেশনে কোন দিন কী হবে

করোনা পরিস্থিতির কারণে এবার বাজেট অধিবেশন হবে খুবই সংক্ষিপ্ত। মাত্র ১২ কার্যদিবস চলবে এবারের অধিবেশন। এরই মধ্যে বাজেট অধিবেশন নিয়ে সংসদ সচিবালয় একটি সূচি বা ক্যালেন্ডার তৈরি করেছে।

বিজ্ঞাপন

সংসদ সচিবালয়ের তথ্য অনুযায়ী, এবারের বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা। ১১ ‍জুন বাজেট উত্থাপনের পর ১২ ও ১৩ জুন অধিবেশনের মুলতবি থাকবে। ১৪ ও ১৫ জুন ২০১৯-২০২০ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনা হবে এবং সম্পূরক বাজেট পাস হবে।

পরদিন শুরু হবে প্রস্তাবিত (২০২০-২০২১ অর্থবছরের) সাধারণ বাজেটের ওপর আলোচনা। ১৬ ও ১৭ জুন আলোচনা শেষে ১৮ থেকে ২১ জুন পর্যন্ত অধিবেশন মুলতবি থাকবে। এরপর ২২ থেকে ২৪ জুন আরও তিন দিন বাজেটের ওপর আলোচনা করে ২৫ থেকে ২৮ জুন চার দিনের বিরতি দেওয়া হবে। ২৯ জুন সোমবার বাজেটের ওপর সমাপনী আলোচনা হবে। এদিনই পাস হবে অর্থবিল। ৩০ জুন মূল বাজেট ও নির্দিষ্টকরণ বিল পাস হবে।

এরপর আরেকটি বিরতি দিয়ে ৮ বা ৯ জুলাই একদিনের জন্য অধিবেশন বসে ওই দিনই সমাপ্তি টানা হবে অধিবেশনের। ক্যালেন্ডার অনুযায়ী অধিবেশন শুরু ও বাজেট পেশের দিন ছাড়া প্রতিদিন সকাল সাড়ে ১০টায় সংসদের বৈঠক বসবে। চলবে দুপুর দেড়টা পর্যন্ত।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন