বিজ্ঞাপন

বাজেট অধিবেশনে প্যানেল সভাপতি হলেন যে ৫ জন

June 10, 2020 | 6:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবছরের মতো এবারও জাতীয় সংসদে বাজেট অধিবেশন পরিচালনার জন্য পাঁচ জন প্যানেল সভাপতি মনোনয়ন দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুন) বিকেল ৫টার পর অধিবেশনের শুরুতেই স্পিকার বাজেট অধিবেশনের জন্য প্যানেল সভাপতি মনোনয়ন দেন।

এবারের বাজেট অধিবেশনের প্যানেল সভাপতিরা হলেন— মুহাম্মদ ফারুক খান, এ বি তাজুল ইসলাম, মহিবুর রহমান মানিক, কাজী ফিরোজ রশীদ ও বেগম মেহের আফরোজ।

স্পিকার বলেন, স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর মধ্যে যার নাম শীর্ষে থাকবে, তিনি স্পিকারের আসন গ্রহণ করবেন।

বিজ্ঞাপন

এসময় স্পিকার স্বাস্থ্যবিধি মেনে সংসদ পরিচালনার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

এর আগে, বিকেল ৫টায় চলতি একাদশ সংসদের অষ্টম অধিবেশন শুরু হয়। এই অধিবেশনের দ্বিতীয় দিন আগামীকাল বৃহ্স্পতিবার (১১ জুন) ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি তার দ্বিতীয় এবং আওয়ামী লীগ সরকারের টানা দ্বাদশ বাজেট।

বিকেল ৫টায় অধিবেশন শুরুর পর প্রথমেই প্যানেল সভাপতি মনোনয়ন দেওয়া হয়। এরপর আইমন্ত্রী আনিসুল হক সংবিধানের ৯৩ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী তিনটি অধ্যাদেশ উত্থাপন করবেন। এগুলো হলো— তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-১/২০২০২), মূল্য সংযোজন কর ও সম্পূরক শূল্ক (সংশোধন) অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-২/২০২০২) ও আয়কর বা ইনকাম ট্যাক্স অধ্যাদেশ-২০২০ (অধ্যাদেশ নং-৩/২০২০২)।

বিজ্ঞাপন

অধ্যাদেশ তিনটি উত্থাপনের পর শোক প্রস্তাব গ্রহণ করা হবে। রেওয়াজ অনুযায়ী, চলমান সংসদের কোনো সংদস সদস্য মারা গেলে তার ওপর আনীত শোক প্রস্তাব নিয়ে সংসদে আলোচনা হবে। শোক প্রস্তাবের ওপর আলোচনার পর সাধারণত দিনের আর কোনো কর্মসূচি থাকে না। তাই শোক প্রস্তাব শেষে সংসদের অধিবেশন মুলতবি ঘোষণা করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন