বিজ্ঞাপন

‘অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভাল’ শিল্পীর পাশে শিল্পী

June 10, 2020 | 7:04 pm

আশীষ সেনগুপ্ত

করোনার ভয়াল গ্রাসে একে একে বন্ধ হয়ে গেছে সাংস্কৃতিক অঙ্গনের প্রতিটি ক্ষেত্র। চলমান বৈশ্বিক সংকটের এই অবরুদ্ধ দিনে ভালো নেই আমাদের শিল্পীরাও। শিল্পেই যাদের জীবন চলে তারা আজ কর্ম হারিয়ে দিশেহারা। প্রায় তিন মাস হতে সাংস্কৃতিক অঙ্গন স্থবির। নতুন অনুষ্ঠান নেই। নেই কোন ঘরোয়া আসর, বাসায় বাসায় যে টিউশনি- সেই আয়ের পথও বন্ধ।

বিজ্ঞাপন

যারা শুধু গান বা সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়েই থাকেন; এটাই যাদের একমাত্র জীবিকা- তাদের দুর্দশা অবর্ণনীয়। অনেক শিল্পীর ঘরে খাবার নেই, রোগে চিকিৎসার জন্য টাকা নেই, বাসাভাড়া-বিদ্যুৎবিল দিতে পারচ্ছে না। অসহায় দিন কাটাচ্ছে অনেকেই। শিল্পীদের এই দুর্গতির অবসান কবে হবে? জানে না কেউই। এমনই এক মানবিক বিপর্যয়ের কালে শিল্পীদের পাশে দাঁড়াতে The Musicians আয়োজন করছে ‘অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভাল’র। মুলত এই পরিস্থিতিতে সবার সহযোগিতার প্রত্যাশা নিয়ে  অস্বচ্ছল শিল্পীদের পাশে দাঁড়াতেই তাদের এই আয়োজন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক ও সংগীতশিল্পী দেবপ্রসাদ দাঁ এবং শিল্পী তনু রায়

বিজ্ঞাপন

নয় দিনব্যাপী এই ‘অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভাল’ শুরু হবে ১১ জুন (বৃহস্পতিবার)। চলবে ১৯ জুন (শুক্রবার) পর্যন্ত। প্রতিদিন রাত ৮টায় The Musicians’র ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হবে এই আয়োজন। আর এতে বিভিন্ন দিনে সঙ্গীত পরিবেশনা নিয়ে থাকবেন তনু রায়, কামরুজ্জামান রাব্বী, আনান বাউল, বাউল খগেন্দ্রনাথ সরকার, এরশাদুল হক, মুসা কলিম মুকুল, জসীম উদ্দিন, ফতেহ আলী খান আকাশ, গোবিন্দ দাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহযোগী অধ্যাপক দেবপ্রসাদ দাঁ।

শিল্পী কামরুজ্জামান রাব্বী ও শিল্পী মুসা কলিম মুকুল

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) উদ্বোধনী পরিবেশনায় থাকবেন রংপুর বেতারের ভাওয়াইয়া শিল্পী তনু রায়। তিনি এই আয়োজন সম্পর্কে বললেন, ‘আমরা শিল্পীরা এই লকডাউনে কোন অনুষ্ঠানই করতে পারছিনা। যার ফলে অনেক দুঃস্থ শিল্পী এই অবস্থায় খুবই করুন ভাবে জীবনযাপন করছেন। তাই The Musicians যখন তাদের সাহায্যে এগিয়ে এসেছে, আমিও তাদের সঙ্গে একাত্ম হয়েছি। আমি মনে করি আমাদের সবারই এই দুঃস্থ শিল্পীদের পাশে দাঁড়ানো উচিত’।

বাউল খগেন্দ্রনাথ সরকার ও শিল্পী এরশাদুল হক

‘গান গেয়ে সহশিল্পীদের পাশে দাঁড়াতে চাই’ বললেন আনান বাউল। সারাবাংলা’কে তিনি আরো বললেন, ‘আমার গান দিয়ে এই সমাজের মানুষদের জন্য কিছু করতে চাই। পাশে থাকতে চাই আমার প্রিয় সহশিল্পীদের। আমাদের বাউল সংস্কৃতি আজ অবহেলিত। তাই আমি এই আয়োজনে লোক সংগীতের পাশপাশি আমার নিজের লেখা এমন কিছু গান করবো, যে গান শুনে মানুষের বিবেক জাগ্রত হবে’।

বিজ্ঞাপন

শিল্পী ফতেহ আলী খান আকাশ ও শিল্পী জসীম উদ্দিন

একান্তই নিজের কথা জানালেন শিল্পী এরশাদুল হক। সহশিল্পীদের দুঃখ কষ্টের কথা ভেবে দীর্ঘ নিঃশ্বাস ফেলে বললেন, ‘সংগীত নিয়ে আমার পড়াশুনা। সংগীত আমার জীবন। যদিও আমি একটা ছোট্ট চাকরি করি, কিন্তু আমার আয়ের প্রধান উৎস গান। আজ দীর্ঘদিন যাবত সেটা বন্ধ হয়ে আছে। পারিবারিক ভাবে কিছুটা সচ্ছলতা আগে থেকেই ছিল বলে, আমি আমার সংসারটা চালিয়ে নিতে পারছি। কিন্তু প্রতিমুহূর্তেই খবর পাচ্ছি আমার সহশিল্পীরা অনেকেই খুব দুঃখ কষ্টে আছেন। তাদের এই অবস্থায় একজন শিল্পী হিসেবে আমার নৈতিক দায়িত্ব পাশে দাঁড়ানোর। তাই The Musicians’র আহ্বানে সাড়া দিয়েছি। এই আয়োজনের দ্বিতীয় দিনে আমি একজন শিল্পী হয়ে শিল্পীদের জন্যই গান গাইব’।

ফেস্টিভাল’র পোস্টার ও প্রধান উদ্যোক্তা গোবিন্দ দাস

করোনাদুর্গত অস্বচ্ছল শিল্পীদের সাহায্যার্থে The Musicians’র ‘অনলাইন চ্যারিটি ফোক ফেস্টিভাল’র প্রধান উদ্যোক্তা গোবিন্দ দাস এই আয়োজন সফল করার পাশাপাশি সামর্থবান মানুষের কাছে আহবান জানিয়ে বললেন, ‘শিল্পীরা আমাদের জীবনের প্রতিটা অনুভূতির সাথে মিশে আছে, আমাদের নিত্য দিনের হাসি-কান্নার সাথে যুক্ত তারা। তাদের দুর্দিনে পাশে থাকা আমাদের সবার নৈতিক দায়িত্ব। আসুন শিল্পীদের পাশে দাঁড়াই। আমাদের ফান্ডে আপনাদের পাঠানো সহযোগিতা আমরা পৌছে দেবো অস্বচ্ছল শিল্পীদের কাছে। যা দিয়ে তাদের কিছুটা হলেও প্রয়োজন মিটবে, তারা উপকৃত হবে’।

পুরো আয়োজনটি দেখা যাবে The Musicians’র ফেসবুক পেইজ- https://www.facebook.com/artiststhemusicians/ -লিংকে।

 

(প্রচ্ছদে আনান বাউল ও ভেতরে ব্যবহৃত শিল্পীদের ছবি The Musicians’র সৌজন্যে)

সারাবাংলা/এএসজি

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন