বিজ্ঞাপন

এপ্রিল ও মে মাসের এক লাখ টাকা পর্যন্ত ঋণের সুদ মওকুফ

June 10, 2020 | 10:15 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনা ভাইরাসের সৃষ্ট পরিস্থিতিতে এপ্রিল ও মে মাসের স্থগিত করা ঋণের সুদ আদায়ের হার ও প্রক্রিয়া নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এক লাখ টাকা পর্যন্ত ঋণের এপ্রিল ও মে মাসের সুদ সম্পূর্ণ মওকুফ করা হয়েছে। তবে বিদেশি ঋণ ও ক্রেডিট কার্ডের ঋণগ্রহীতারা এই সুবিধা পাবেন না। পাশাপাশি এক লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের বিপরীতে বার্ষিক ২ শতাংশ হারে এবং ১০ লাখ টাকার বেশি ঋণে ১ শতাংশ হারে মওকুফ পাওয়া যাবে।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলার অনুযায়ী ১ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঋণের সুদ (ঋণের সর্বোচ্চ সুদ ৯ শতাংশ ধরে) ২ শতাংশ মওকুফ করা হয়েছে। অবশিষ্ট ৭ শতাংশ সুদ গ্রহককে পরিশোধ করতে হবে। তবে ১০ লাখ টাকা উপরে ঋণের সুদ ১ শতাংশ মওকুফ করা হয়েছে। এইক্ষেত্রে বাকি ৮ শতাংশ সুদ গ্রাহককে পরিশোধ করতে হবে। ব্যাংক-গ্রাহক সস্পর্কের ভিত্তিতে সুদ আদায়ে সময় নির্ধারণ করতে বলা হয়েছে। তবে একজন গ্রাহক সর্বোচ্চ ১২ লাখ টাকার বেশি মওকুফ পাবেন না।

উল্লেখ্য গত ৩১ মার্চ বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে ভাইরাসের সৃষ্ট পরিস্থিতির কারণে গত ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত দুই মাস সব ধরনের ঋণের সুদ স্থগিত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। গত ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত আরোপিত সুদ বা মুনাফা ‘সুদবিহীন ব্লকড হিসাবে স্থানান্তর করতে বলা হয়।

বিজ্ঞাপন

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ব্লক হিসাবে স্থানান্তরিত ঋণ গ্রহীদের কাছ থেকে কোন সুদ আদায় করা যাবে না বলেও নির্দেশনায় বলা হয়েছিল। বুধবার সুদ আদায়ের হার ও প্রক্রিয়া নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সারাবাংলা/জিএস/একে

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন