বিজ্ঞাপন

‘সমুদ্র উপকূলে ৩ নম্বর সতর্ক সংকেত, রাজধানীতে হালকা বৃষ্টিপাত’

June 11, 2020 | 11:12 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উপকূলীয় চার অঞ্চলকে (চট্টগ্রাম, কক্সবাজার, মংলা এবং পায়রা সমুদ্র বন্দর) তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়াও, বৃহস্পতিবার (১১ জুন) রাজধানীতে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার সকালে সামুদ্রিক আবহাওয়ার সতর্কবার্তায় এ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা এবং ট্রলারগুলো যেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সমুদ্রে বিচরন না করে। তাদেরকে উপকূলের কাছাকাছি অবস্থান করতে বলা হয়েছে।

অধিদফতরের সতর্কবার্তায় আরও বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। ওই লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এবং এর আশেপাশের এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। এছাড়াও, বায়ু চাপের আধিক্য বিরাজ করছে।

উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে আরেক পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৭টা থেকে দুপুর ১টা পর্যন্ত ঢাকা ও এর পাশ্ববর্তী এলাকার আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে। একইসঙ্গে, হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিন ও দক্ষিন-পূর্ব দিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। যা বেড়ে ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। সমগ্র দিনের তাপমাত্রায় ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তারতম্য হতে পারে।

পূর্বাভাসের সূত্র ধরে, রাজধানীর অনেক স্থানেই সকাল ৯ টার পর থেকে হালকা বৃষ্টিপাত শুরু হলেও, দিন বাড়ার সঙ্গেসঙ্গে রোদের মুখও দেখা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ জেআর/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন