বিজ্ঞাপন

এখনই কোহলি-বাবরের তুলনায় ইউনিসের আপত্তি

June 11, 2020 | 2:42 pm

স্পোর্টস ডেস্ক

বাবর আজম বারবার বলছেন, বিরাট কোহলির সঙ্গে তুলনা করাটা মোটেও পছন্দ নয় তার। তবুও তুলনা থামছে কই। বিরাট কোহলিকে অনেকদিন ধরেই বিশ্বের সেরা ব্যাটসম্যান বলা হচ্ছে। আর বাবর আজম বছর তিনেক ধরে তিন ফরম্যাটের ক্রিকেটেই দুর্দান্ত পারফর্ম করছেন। তাছাড়া একজন ভারতীয় অন্যজন পাকিস্তানি। এসব কারণেই হয়তো দুজনের তুলনা থামছেই না। তবে পাকিস্তানের নতুন ব্যাটিং কোচ ইউনিস খান বলছেন, এখনই কোহলির সঙ্গে বাবর আজমের তুলনার সময় আসেনি। বাবর আরও চার-পাঁচ বছর নিজের ফর্ম ধরে রাখতে পারলে তবেই তুলনাটা সমুচিত হবে।

বিজ্ঞাপন

কদিন আগে পাকিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব পেয়েছেন ইউনিস। বড় দায়িত্ব পেয়ে স্বাভাবিকভাবেই আলোচিত টেস্টে পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রাহক। সম্প্রতি সংবাদ মাধ্যমের মুখোমুখি হলে কোহলি-বাবর প্রসঙ্গে প্রশ্ন করা হয় ইউনিসকে।

পাকিস্তানের সাবেক অধিনায়কের জবাব, ‘আমি তুলনায় যেতে পছন্দ করি না। কোহলিকে দেখুন, সে এখন খেলাটির সেরা ব্যাটসম্যান। কোনো সন্দেহ ছাড়াই কোহলি এখন শীর্ষ ব্যাটসম্যান এবং সব ফরম্যাটেই রান করছে। বাবরও সব ফরম্যাটেই রান করেছে সাম্প্রতিক সময়ে। তবে আমি যেভাবে ভাবি, কোহলি এখন যে পর্যায়ে আছে, আগামী পাঁচ বছরের মধ্যে সেখানে পৌঁছে যাবে বাবর। তাই আমার মতে, আমরা এখন যে তুলনাটা করছি, সেটা ৪-৫ বছর পরে করলে মানানসই হবে।’

বিজ্ঞাপন

পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেওয়া হয়েছে বাবর আজমের কাঁধে। ইউনিস বলছেন, ২৫ বছর বয়সী তরুণকে পর্যাপ্ত সময় দিতে হবে, ‘আমি মনে করি, এখনই তার ওপর অনেক বেশি প্রত্যাশার ভার দিয়ে দেওয়া ঠিক হবে না। আমাদের তাকে সময় এবং সুযোগ দিতে হবে, যদি তাকে শচীন টেন্ডুলকার বা জাভেদ মিঁয়াদাদের মতো কিংবদন্তিদের তালিকায় দেখতে চাই।’

বর্তমানে কোহলির চেয়ে অনেকটাই পিছিয়ে বাবর আজম। টেস্ট, ওয়ানডে মিলিয়ে সেঞ্চুরি করে ফেলেছেন ৭০টি। তিন ফরম্যাট মিটিয়ে ৪১৬ ম্যাচ খেলে প্রায় ২২ হাজার রান করেছেন ভারতীয় অধিনায়ক। অপর দিকে বাবর ১৩৮ ম্যাচ খেলে ৭ হাজারের কাছাকাছি রান আর আন্তর্জাতিক সেঞ্চুরি ১৬টি পাকিস্তানি তারকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন