বিজ্ঞাপন

উপজেলা পর্যায়ে টিসিবিকে পণ্য বিক্রি চালু রাখার নির্দেশ

June 11, 2020 | 4:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনার পুরো সময় ধরে সব উপজেলা পর্যায়ে টিসিবিকে পণ্য বিক্রি চলমান রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. হুমায়ন কবির পল্লব। তাকে সহযোগিতা করেন ব্যারিস্টার মোহাম্মদ কাউছার।

পরে আইনজীবী হুমায়ুক কবির পল্লব জানান, এর আগে গত ৩ জুন সিটি করপোরেশন ও পৌরসভার মধ্যে টিসিবি পণ্য বিক্রি সীমাবদ্ধ না রেখে উপজেলা পর্যায়ে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। একইসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয় সচিব ও টিসিবি চেয়ারম্যানকে ৭ দিনের মধ্যে ওই নির্দেশনা বাস্তবায়ন করে নির্দেশ দেওয়া হয়েছিলো।

বিজ্ঞাপন

‘সে আদেশের ধারাবাহিকতায় উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য আগামী ১৮ জুন পর্যন্ত বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। তবে বিষয়টি পুনরায় শুনানিকালে আপত্তির প্রেক্ষিতে করোনা না যাওয়া পর্যন্ত টিসিবিরক পণ্য উপজেলা পর্যায়েও বিক্রি চলমান রাখতে আদেশ দিলেন হাইকোর্ট’, বলেন এ আইনজীবী।

গত ৩০ এপ্রিল উপজেলা পর্যায়ে টিসিবি পণ্য বিক্রির পদক্ষেপ গ্রহণ চেয়ে সংশ্লিষ্টদের একটি আইনি নোটিশ পাঠানো হয়েছিলো। সে নোটিশের জবাব না পেয়ে গত ১৬ মে করোনা পরিস্থিতির মধ্যে সিটি করপোরেশন এবং পৌরসভার বাইরেও দেশের প্রতিটি উপজেলায় টিসিবির মাধ্যমে কম দামে পণ্য বিক্রির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে এ রিট দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন