বিজ্ঞাপন

চাল-আটা-পেঁয়াজসহ যেসব পণ্যের দাম কমতে পারে

June 11, 2020 | 5:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতায় চাল, আটা, আলু, পেঁয়াজ, চিনি, রসুনসহ বেশকিছু নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। করোনাভাইরাস পরিস্থিতি মাথায় রেখেই এ সব পণ্যের দাম কমানোর প্রস্তাব করেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট বক্তৃতা দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর আগে, সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে প্রস্তাবিত বাজেটে অনুমোদন দেয় মন্ত্রিসভা।

আরও পড়ুন- বাজেটে উন্নয়ন খাতে বরাদ্দ ২ লাখ ৫ হাজার কোটি টাকা

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, ‘মহামারি করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতির কারণে ব্যবসায়ীদের হাতে চলতি পুঁজির ঘাটতি কমাতে এবং উৎসে করহার যৌক্তিক করতে নিত্যপ্রয়োজনীয় পণ্যসহ বেশকিছু পণ্যে উৎসে আয়কর কর্তনের হার কমানোর প্রস্তাব করছি।’

বিজ্ঞাপন

অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট অনুযায়ী— চাল, আটা, আলু, পেঁয়াজ, রসুন, চিনিসহ স্থানীয় সরবরাহের ক্ষেত্রে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমবে। এসব পণ্যের ক্ষেত্রে উৎসে আয়কর কর্তনের হার ৫ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। এছাড়া দাম কমবে হাঁস-মুরগির খাদ্য উৎপাদনের জন্য ব্যবহৃত কাঁচামালের।

আরও পড়ুন- বাজেটে করমুক্ত আয়সীমা পুরষের ৩ লাখ, নারীর সাড়ে ৩ লাখ

স্থানীয় পর্যায়ে মোবাইল টেলিফোন উৎপাদনের উপর মূসক অব্যাহতি আরও একবছর বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। স্থানীয়ভাবে উৎপাদিত সরিষার তেলের ওপর মূসক অব্যাহতির প্রস্তাব দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

কৃষি খাতের প্রণোদনার জন্য কৃষি যন্ত্রপাতি, পাওয়ার টিলার, পাওয়ার টিলার অপারেটেড সিডার, কম্বাইন্ড হার্ভেস্টার, রোটারি টিলারের ওপর ব্যবসায়ী পর্যায়ে মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। পরিবেশবান্ধব সৌরবিদ্যুতের ৬০ এএমপি পর্যন্ত সোলার ব্যাটারির ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন- করোনাতেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৮.২ শতাংশ

দেশে উৎপাদিত আলু ব্যবহার করে পটেটো ফ্লেক্স তৈরির ওপর মূসক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ভুট্টা ব্যবহার করে স্থানীয় পর্যায়ে মেইজ স্টার্চ উৎপাদনের ক্ষেত্রে মূসক ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

করোনা প্রতিরোধে এ সংক্রান্ত সব ধরনের কিটের আমদানি, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ের মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। দেশে উৎপাদিত পিপিই, সার্জিক্যাল মাস্কের উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ের জন্য মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি মেডিটেশন সেবার ক্ষেত্রেও মূসক অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাজেটে স্বর্ণ আমদানির ওপর ভ্যাট প্রত্যাহার

স্থানীয়ভাবে সংগ্রহ করা এমএস স্ক্র্যাপের দাম কমবে। দেশীয় লৌহ উৎপাদনকে শক্তিশালী করতে এ প্রস্তাব করা হয়েছে।

স্থানীয় উৎপাদনমুখী শিল্পের জন্য আমদানি পর্যায়ের শিল্পের কাঁচামালের ওপর আগাম কর ৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশের প্রস্তাব করা হয়েছে। পরিবহন সেবার ৮০ শতাংশ রেয়াতযোগ্য করার প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন-

এক নজরে ২০২০-২১ অর্থবছরের বাজেট
কৃষিতে ভর্তুকি সাড়ে ৯ হাজার কোটি টাকা
মন্ত্রিসভায় অনুমোদন পেল প্রস্তাবিত বাজেট
৭৮৬ কোটি থেকে বাজেট ছাড়াল সাড়ে ৫ লাখ কোটি টাকা
ভিডিওতে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব অর্থমন্ত্রীর
‘বড়’ ঘাটতির চ্যালেঞ্জ নিয়ে আসছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন