বিজ্ঞাপন

কাঁচামাল আমদানিতে শুল্ককর মওকুফের প্রস্তাব

June 11, 2020 | 5:33 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে করোনা প্রার্দুভাবের কারণে বিদেশ থেকে প্রয়োজনীয় কাঁচামাল আমদানির ওপর শুল্ককর মওকুফের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট উপস্থাপনায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ প্রস্তাব দেন। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা

বাজেটে বলা হয়েছে, করোনার কারণে বিশেষ প্রজ্ঞাপনের মাধ্যমে করোনাভাইরাস টেস্টিং কিট, মাস্ক ও ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী আমদানি এবং হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও পিপিই উৎপাদনে প্রয়োজনীয় কাঁচামাল আমদানির ওপর প্রযোজ্য সমুদয় শুল্ককর মওকুফ করা হয়েছে। এছাড়া স্বাস্থ্যখাতকে আরও সুসংহত করার লক্ষ্যে চিকিৎসা সামগ্রী জীবাণুমুক্তকরণে ব্যবহার্য অটোক্লেভ মেশিন স্থানীয়ভাবে উৎপাদনের ক্ষেত্রে প্রয়োজনীয় কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা প্রবর্তনের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও বলা হয়েছে, পোশাক ও টেক্সটাইল শিল্পকে প্রণোদনা দেওয়ার লক্ষ্যে আরএফআইডি ট্যাগ, ইন্ডাসট্রিয়াল র‌্যাকিং সিস্টেম ও কাটিং টেবিল আমদানিতে রেয়াতি সুবিধা, পাদুকা শিল্পের সম্প্রসারণের জন্য ৩টি কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা, রেফ্রিজারেটর ও এয়ারকন্ডিশনারের কম্প্রেসার আমদানিতে রেয়াতি সুবিধা, স্যানিটারি ন্যাপকিন ও ডায়াপার শিল্পের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধা, প্লাস্টিক ও প্যাকেজিং শিল্পের কাঁচামাল আমদানিতে রেয়াতি সুবিধার প্রস্তাব করা হয়েছে।

সারাবাংলা/এসজে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন