বিজ্ঞাপন

বাজেটে পাট শিল্পে সুদিন ফিরে আসার আশাবাদ

June 11, 2020 | 7:01 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। বৃহস্পতিবার (১১ জুন) তিনি জাতীয় সংসদে এই বাজেট উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

বাজেটে বলা হয়েছে, দেশের শিল্পায়ন, কর্মসংস্থান ও রফতানিতে পাটখাতের সম্ভাবনাকে পূর্ণ কাজে লাগানোর লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। পাটজাত পণ্যের বহুমুখি ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে অভ্যন্তরীণ বাজারে খাদ্যশস্যসহ ১৯টি পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। ফলে দেশে প্রতিবছর ১৬০ কোটি পাটের বস্তার বাজার সৃষ্টি হয়েছে। এছাড়া পরিবেশের ওপর প্লাস্টিক পণ্যের ক্ষতিকর প্রভাব বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির কারণে বিকল্প হিসেবে বিশ্বব্যাপী পাটপণ্যের ব্যাবহার বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের রফতানি ক্রমান্বয়ে বাড়ছে বলেও জানান।

চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত পাট ও পাটজাত পণ্যেল রফতানি বিগত অর্থবছরের তুলনায় ২৩ দশমিক ৪৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ প্রবণতা অব্যাহত থাকলে আগামীতে পাটের সুদিন আসবে বলেও আশাবাদ ব্যক্ত করেন অর্থমন্ত্রী।

এছাড়া বাজেটে পাটখাত নিয়ে বলা হয়েছে, রফতানি বাণিজ্যে গতিশীলতা আনতে ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করার লক্ষ্যে সরাকার কাজ করে যাচ্ছে। এ উদ্দেশ্যে সরকার রফতানিমুখি কিছু পণ্য চিহ্নিত করেছে। যার মধ্যে রয়েছে বহুমুখি পাটপণ্যসহ আরও অনেক কিছু পণ্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন