বিজ্ঞাপন

যোগাযোগে বরাদ্দ ৬৪ হাজার ৫৮০ কোটি, পদ্মাসেতুতে ৫ হাজার কোটি টাকা

June 11, 2020 | 11:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবহন ও যোগাযোগ খাতে ২০২০-২১ অর্থবছরের জন্য মোট ৬৪ হাজার ৫৮০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৯-২০ অর্থবছরে ছিল ৬৪ হাজার ৮২১ কোটি টাকা। যোগাযোগ খাতের মধ্যে মেগাপ্রকল্প পদ্মাসেতুতে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ৫ হাজার কোটি টাকা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে প্রস্তাবিত বাজেট উত্থাপন করে এ প্রস্তাব রাখেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রস্তাবিত বাজেটে দেখা যায়, সড়ক ও রেলে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে, তবে কমানো হয়েছে সেতুতে। বাজেটে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জন্য ২৯ হাজার ৪৪২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি অর্থবছরে এই খাতে বরাদ্দ দেওয়া হয়েছিল ২৯ হাজার ২৭৪ কোটি টাকা। অর্থাৎ করোনা মহামারির মধ্যেও সড়ক খাতে বরাদ্দ বেড়েছে ১৬৮ কোটি টাকা।

এবার সেতু বিভাগে বিদায়ী অর্থবছরে বরাদ্দ ছিল ৮ হাজার ৫৬৪ কোটি টাকা। এবার ৭ হাজার ৯৭৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।অর্থাৎ বরাদ্দ কমেছে ৫৮৫ কোটি টাকা। অবশ্য বিদায়ী বাজেটে বরাদ্দের প্রায় দুই হাজার কোটি টাকা সংশোধিত বাজেটে কমানো হয়েছিল।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত দেশের মর্যাদায় উন্নীত করার লক্ষ্যে আধুনিক, নিরাপদ এবং পরিবেশ-বান্ধব পরিবহন ও যোগাযোগ অবকাঠামো নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে লক্ষ্যে সরকার দেশের সড়কপথ, সেতু, রেলপথ, নৌ-পথ এবং আকাশপথের সমন্বয়ে সামগ্রীক যোগাযোগ অবকাঠামো খাতে বিপুল বিনিয়োগের মাধ্যমে একটি সমন্বিত যোগাযোগ নেটওয়ার্ক তৈরির ওপর গুরুত্ব দিচ্ছে।

সারাবাংলা/এসএ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন