বিজ্ঞাপন

পাহাড়ি ঢল-ঝড়-শিলাবৃষ্টি কেড়ে নিল ১০ কোটি টাকার ফসল

June 12, 2020 | 10:45 am

এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল, ঝড় ও শিলাবৃষ্টিতে দেশের ১৩ জেলায় আম, লিচু ও বোরো ধানসহ বিভিন্ন ফসলের ১১ হাজার ৫৫০ হেক্টর জমি আক্রান্ত হয়েছে। এর মধ্যে আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১১ হাজার ২৫৮ হেক্টরের ফসলি জমি, সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত ফসলি জমির পরিমাণ ২৫ হেক্টর। এতে ৩ হাজার ৮০১ মেট্রিক টন ফসলের ক্ষতি হয়েছে। আম্পানের পর আবারও নতুন করে কৃষকের ক্ষতি হয়েছে প্রায় ১০ কোটি টাকার ফসল। কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

এর আগে, ঘূর্ণিঝড় আম্পানে দেশের ৪৩ জেলায় আম, লিচু ও ধানসহ ২০টি ফসলের ৬৭১ কোটি ৭০ লাখ টাকার ফসলের ক্ষয়ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত সাড়ে ৮ লাখ কৃষকের ২ লাখ ৬৫ হাজার ৬৭ হেক্টর জমির ফসল আক্রান্ত হয়। তখন শুধু আমেই ক্ষতি হয় ৩০০ কোটি টাকার, আর লিচুতে ক্ষতির পরিমাণ ছিল ১৩ কোটি টাকারও বেশি।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, সম্প্রতি দেশের ১৩ জেলায় ঝড়বৃষ্টি, অতিবৃষ্টি, শিলাবৃষ্টি, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও তিস্তার পানি বৃদ্ধির প্রভাব পড়ছে।  জেলাগুলোতে বোরো, আউশ, আউশের বীজতলা, বোনা আমন, পাট, ভুট্টা, সবজি, মরিচ, চীনবাদাম, কলা, আম বাগান ও লিচু বাগানের ক্ষতি হয়েছে। জেলাগুলো হলো— রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রাজশাহী, নওগাঁ, চাপাইনবাবগঞ্জ, দিনাজপুর, সিলেট, বগুড়া, জয়পুরহাট ও ব্রাহ্মণবাড়িয়া।

প্রতিষ্ঠানটির তথ্যমতে, ওই ১৩ জেলায় এসব ফসলের অর্জিত জমির পরিমাণ ছিল ৮ লাখ ৮৭ হাজার ১৯৭ হেক্টর। ফসল কাটার পর বর্তমানে দণ্ডায়মান জমির পরিমাণ ২ লাখ ৫১ হাজার ৪৪৩ হেক্টর। আক্রান্ত ফসলি জমির পরিমাণ ১১ হাজার ৫৫০ হেক্টর। এর মধ্যে অবশ্য সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ২৫ হেক্টর জমি। বাকি ১১ হাজার ২৫৮ হেক্টর জমি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। আংশিক ক্ষতির হার ৩ দশমিক ৫২ শতাংশ।

বিজ্ঞাপন

এদিকে, ওই ১৩ জেলায় এসব ফসলের উৎপাদনে ক্ষতির পরিমাণ ৩ হাজার ৮০১ মেট্রিক টন। আর্থিক ক্ষতির পরিমাণ ৯ কোটি ৯১ লাখ টাকা। ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ২৯ হাজার ৪৬০ জন।

জানা গেছে, ওই ১৩ জেলায় ৪ হাজার ৩৬৭ হেক্টর জমির বোরো ধান আক্রান্ত হয়েছে। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৪ হাজার ৩৫৮ হেক্টর। উৎপাদনে ক্ষতির পরিমাণ ৩২৬ টন ও আর্থিক ক্ষতি ১ কোটি ১৭ লাখ টাকা। বোরোতে ক্ষতিগ্রস্ত কৃষকের সংখ্যা ৮৫৫ জন। ১৩ জেলায় আমের ক্ষতি হয়েছে ১ হাজার ৯০০ টন। ক্ষতির পরিমাণ ৫ কোটি ৭০ লাখ টাকা। আর এসব জেলায় ৪০ টন লিচুর ক্ষতি হয়েছে, ক্ষতির পরিমাণ ২০ লাখ টাকা।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন